খুলনায় ট্রাফিকের ভূমিকায় হিজড়ারা

খুলনায় ট্রাফিকের ভূমিকায় হিজড়ারা

খুলনা মহানগরীতে হিজড়ারা যানবাহন নিয়ন্ত্রণে রাজপথে দাঁড়িয়েছিল। কর্তব্যরত ট্রাফিক পুলিশের সঙ্গে তারাও চালকদের ট্রাফিক আইন মেনে চলতে ভূমিকা পালন করেন।

পাখি হিজড়ার নেতৃত্বে গত সোমবার (২০ নভেম্বর) বিকালে রিয়া, মীম ও হীরা হিজড়া এ সচেতনতামূলক কার্যক্রমে অংশ নেন।

হিজড়াদের স্মরণ দিবস উপলক্ষে ছিন্নমূল মানবকল্যাণ সোসাইটি ও নিরাপদ সড়ক চাই-নিসচা যৌথভাবে শিববাড়ী মোড়ে এ কর্মসূচির আয়োজন করে। এতে অর্থায়ন করেছে বন্ধু সোস্যাল ওয়েলফেয়ার সোসাইটি। এ সময় ট্রাফিক আইন মেনে চলতে গণসচেতনতামূলক ক্যাম্পেইনের অংশ হিসেবে মানববন্ধন কর্মসূচিও পালন করা হয়।

খুলনা মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার (ট্রাফিক) মো. সিদ্দিকুর রহমান সাধারণ মানুষকে সচেতন করতে হিজড়াদেরও ট্রাফিক পুলিশের সঙ্গে যানবাহন নিয়ন্ত্রণে রাজপথে দাঁড়াতে সহযোগিতা করেন। বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এ কার্যক্রম চলে।

ছিন্নমূল মানবকল্যাণ সোসাইটির সাধারণ সম্পাদক আবুল হোসেনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন হাসিবুর রহমান, ইকবাল হোসেন বিপ্লব, মুহাম্মদ নূরুজ্জামান, আররাফি নাজু প্রমুখ।

জনসচেতনতামূলক এ কার্যক্রমে অংশ নেওয়ার অভিজ্ঞতা বর্ণনা করে পাখি, রিয়া, মীম ও হীরা হিজড়া বলেন, তারাও সমাজের মূল স্রোতধারায় অংশ নিয়ে দেশের উন্নয়নে কাজ করতে চান। এ কারণেই ট্রাফিক আইন সম্পর্কে মানুষকে জানানো এবং জনসচেতন করতেই ট্রাফিক পুলিশের সঙ্গে যানবাহন নিয়ন্ত্রণে রাজপথে নেমেছেন। -বাংলাট্রিবিউন

সম্পাদনা- ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম