রায় ঘোষণার সময় আদালতে কীভাবে বিষ পেলেন প্রালজাক?

রায় ঘোষণার সময় কীভাবে আদালতে সাবেক বসনিয়ার জেনারেল স্লোবোদান প্রালজাকের হাতে বিষ পৌঁছালো তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

বুধবার হেগের আন্তর্জাতিক আদালতে ৭২ বছর বয়সী এই যুদ্ধাপরাধীর আপিলের রায় ঘোষণার সময় তিনি সেখানেই বিষপান করেন। পরে তার মৃত্যু হয়।

সরাসরি সম্প্রচার হওয়া ওই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়েছে অনলাইনে। এরই মধ্যে তদন্ত শুরু হয়েছে সার্বিক বিষয় নিয়ে।

ভিডিও ফুটেজে দেখা গেছে, রায় শুনেই বাদামি-রঙের একটা ছোট কাচের শিশি থেকে গলায় বিষ ঢেলে দিলেন প্রালজাক। আর তার পরে নিজেই ঘোষণা করেন, তিনি বিষ খেয়েছেন।

বিচারককে প্রালজাক বলেন, আপনার এই রায় আমি ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি। আমি যুদ্ধাপরাধী নই! এর পরেই ঢলে পড়েন তিনি। ৭২ বছরের প্রালজাককে আন্তর্জাতিক আদালত থেকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই মৃত্যু হয় তার।

ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী আন্দ্রেজ প্লেনকোভিক পরে সাবেক জেনারেল স্লোবোদান প্রালজাকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। সরকারের টুইটার অ্যাকাউন্ট থেকে দেওয়া টুইট বার্তায় প্রধানমন্ত্রী বলেন, ‘সাবেক জেনারেল স্লোবোদান প্রালজাকের মৃত্যুতে ক্রোয়েশিয়ার সরকার ও আমার পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করছি।’

যে ছয় যুদ্ধাপরাধী আন্তর্জাতিক অপরাধ দমন আদালতে পুনর্বিবেচনার জন্য আবেদন জানিয়েছিলেন, তার মধ্যে প্রালজাকের মামলাই ছিল শেষ মামলা। তার এমন নাটকীয় পরিণতিতে সন্ধিহান ডাচ কর্তারা। প্রালজাক কী ধরনের বিষ খেয়েছিলেন, তাকে বাইরে থেকে কেউ বিষ এনে দিয়েছিল কি না, তদন্ত করে দেখছেন কর্মকর্তারা।

আন্তর্জাতিক অপরাধ দমন আদালতের মুখপাত্র নেনাদ গোলসেভস্কি বলেন, বিষ খাওয়ার সঙ্গে সঙ্গেই ঢলে পড়েন প্রালজাক। ওকে জিজ্ঞাসাই করা যায়নি, শিশিতে কী ছিল, বা সেটা কী ভাবে তার হাতে এল। তবে প্রাথমিক তদন্তে এটা নিশ্চিত, বিষাক্ত কিছু ছিল শিশিতে। আত্মহত্যায় সাহায্য করা এবং ওষুধ আইন লঙ্ঘন করা নিয়ে তদন্ত চলছে।

ক্রোয়েশিয়ার সাবেক সহকারী প্রতিরক্ষামন্ত্রী স্লোবোদান প্রালজাক ক্রোয়েশিয়ান ডিফেন্স কাউন্সিলের কমান্ডার ছিলেন। স্লোবোদানসহ সাবেক বসনিয়ার ছয়জন ক্রোয়েশিয়ার নেতার বিরুদ্ধে ২০১৩ সালে যুদ্ধাপরাধ, ধর্ষণ ও বসনিয়ার মুসলিমদের হত্যার অভিযোগের সত্যতা পায় আদালত।

যুদ্ধাপরাধে প্রালজাককে দোষী সাব্যস্ত করে ২০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। সেই রায়ের বিরুদ্ধে তিনি আবেদন করেছিলেন। বুধবারও প্রালজাককে দোষী সাব্যস্ত করে শাস্তি বহাল রাখে আন্তর্জাতিক আদালত। সূত্র: বিবিসি, সিএনএন