বাংলাদেশ বার কাউন্সিল। (ফাইল ছবি)

ইকুইভ্যালেন্সি সার্টিফিকেটের আবেদন ফরম ও নিয়মাবলী

বিদেশ থেকে অর্জিত আইন ডিগ্রীর সমতা বিধান (ইকুইভ্যালেন্সি) সার্টিফিকেটের আবেদন ফরম ও নিয়মাবলী বাংলাদেশ বার কাউন্সিলের অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।

আইনজীবীদের সনদ প্রদানকারী প্রতিষ্ঠান ও দেশের আইন পেশার সর্বোচ্চ সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বার কাউন্সিলের সচিব জেলা ও দায়রা জজ মোঃ রফিকুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদেশ থেকে অর্জিত আইন ডিগ্রীর সমতা বিধান (ইকুইভ্যালেন্সি) সার্টিফিকেটের আবেদন ফরম ওয়েবসাইট  (www.barcouncil.gov.bd) থেকে ডাউনলোড করে কম্পিউটারে কম্পোজ/টাইপ করে সফট কপি (bbc.reg.equivalency@gmail.com) ই-মেইলে এবং হার্ডকপি (৬ সেট) সচিব, বাংলাদেশ বার কাউন্সিল, শাহবাগ, ঢাকা- ১০০০; বরাবর প্রেরণ করতে হবে। আবেদনপত্রের হার্ডকপি অবশ্যই সকাল ১১টা থেকে দুপুর ১টার মধ্যে জমা দিতে হবে।

এছাড়া বাংলাদেশ বার কাউন্সিলের অনুকূলে ইকুইভ্যালেন্স আবেদন ফরম ফি বাবদ বার কাউন্সিলের হলুদ স্লিপে ৫০০ টাকা এবং ইকুইভ্যালেন্স ফি বাবদ বাংলাদেশ বার কাউন্সিল লিগ্যাল এডুকেশন -এর অনুকূলে (মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটশন শাখা, শাহবাগ, ঢাকা) ৫০০০ টাকার (পাঁচ হাজার) পে-অর্ডার/ব্যাংক ড্রাফ্‌ট করে ফরমের সাথে সংযুক্ত করে জমা দিতে হবে। নির্দেশনার কোনরূপ ব্যত্যয় হলে বা ফরম নির্ভুলভাবে পূরণ করতে ব্যর্থ হলে বা কোন তথ্যের গড়মিল থাকলে ইকুইভ্যালেন্স সার্টিফিকেট প্রাপ্তিতে জটিলতা সৃষ্টি হতে পারে। তাই নির্দেশনা মোতাবেক নির্ভুলভাবে ফরম পূরণ করে জমা দেওয়ার কথাও বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

ইকুইভ্যালেন্সি সার্টিফিকেটের আবেদন ফরম ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম ডেস্ক