মাহবুবে আলম

রিভিউ নিয়ে বারের নাম ব্যবহার করে সংবাদ সম্মেলন অনাকাঙ্ক্ষিত: অ্যাটর্নি জেনারেল

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে দেয়া রায়ের রিভিউ নিয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বারের) পক্ষ থেকে সংবাদ সম্মেলনের আয়োজন সম্পূর্ণ অন্যায়।

তিনি বলেন, সংবিধানের বিষয়ে আদালত একটা রায় দিয়েছে, সেই রায় আমরা পুনর্বিবেচনার আবেদন করবো, এটা আদালতের বিষয়। তারা এটাকে নিয়ে সুপ্রিম কোর্ট বারের নাম ব্যবহার করে যে সংবাদ সম্মেলন করছে এটা অনভিপ্রেত, অনাকাঙ্ক্ষিত ও উদ্দেশ্যপ্রণোদিত।

সোমবার জাতীয় প্রেস ক্লাবে বৃহত্তর ঢাকা সাংবাদিক সমিতির পক্ষ থেকে আয়োজিত ‘ঢাকা উৎসব’ অনুষ্ঠান থেকে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, জিয়াউর রহমানের আমলে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল নামে যে বিধান মার্শাল ল’ ফরমান দ্বারা সংবিধানে সন্নিবেশিত করা হয়েছিল সেটাকে বাতিল করে ১৯৭২ সালের মূল যে অনুচ্ছেদ তাতে আমরা ফিরে যেতে চাই। স্বাভাবিকভাবে যে কোনো রায়ের বিষয়ে সংক্ষুব্ধ হলে বাদী বা বিবাদী পক্ষ রিভিউ আবেদন করতে পারবে। এটা সাংবিধানিক অধিকার। আমরা সেই অধিকারটাই প্রয়োগ করেছি।

অ্যাটর্নি জেনারেল বলেন, এটা সবচেয়ে দুঃখজনক বিষয় আমরা সংবিধানের মূল প্রভিশনে ফিরে যাব সেটার সামনে বিচারবিভাগ প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে।

তাদের (বিএনপিপন্থী আইনজীবীদের) সমস্যাটা হলো সাইকোলজিকাল। যেহেতু জিয়াউর রহমানের তৈরি করা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল বাতিল করে আমরা বাহাত্তরের মূল সংবিধানে ফিরে যেতে চাই, এটাই হলো তাদের মানসিক সমস্যা।

তিনি বলেন, বাহাত্তরের সংবিধানে ফিরে যেতেই সংবিধানের ষোড়শ সংশোধনী জাতীয় সংসদে পাস হয়।