বিরাট-আনুশকার বিয়ে অবৈধ দাবি করে ফের বিয়ের পরামর্শ আইনজীবীর!

এমনও হয়! বিয়ে শেষ, হানিমুনও শেষ। বিয়েকালীন ছুটি কাটিয়ে বিরাট এখন দলকে নেতৃত্ব দিচ্ছেন দক্ষিণ আফ্রিকায়। বিয়ের পর অবশ্য প্রথম ইনিংসে ফ্লপ হওয়ায় তার স্ত্রী আনুশকাকে সমালোচনায় ধুয়ে দিচ্ছেন নিন্দুকেরা। এ নিয়ে খানিকটা বিরক্ত ক্রিকেটের ‘ব্যাডবয়’ খ্যাত বিরাট কোহলি।এরইমাঝে এলো নতুন খবর। যে বিয়ে নিয়ে এতো মাতামাতি চারদিকে সেই বিয়েটাই নাকি হয়নি। নিয়ম অনুযায়ী আনুশকাকে স্ত্রী ভাবতে চাইলে আবারও বিয়ে করতে হবে বিরাটকে!

বিরাট কোহলি ও আনুশকা শর্মার বিয়ে নিয়ে নতুন করে আইনি জটিলতা তৈরি হয়েছে। গেলো ১১ ডিসেম্বর ইতালীতে বিয়ের পিঁড়িতে বসেন বিরাট-আনুশকা। কিন্তু বিরাট-আনুশকা যে ইতালিতে বিয়ে করতে যাচ্ছেন এই তথ্য ছিল না রোমের ভারতীয় দূতাবাসে।

ভারতীয় গণমাধ্যমের খবরে জানা গেছে, আইনজীবী হেমন্ত কুমার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়কে আরটিআই (রাইট টু ইনফরমেশন) আবেদন করেছিলেন। রোমের ভারতীয় দূতাবাস তার জবাব দিয়েছে ৪ জানুযারি। এরপরই সামনে এসেছে বিষয়টি।

জানা গেছে, বিরাট-আনুশকা তাদের বিয়ের ব্যাপারে কোনো তথ্য আগে থেকে ভারতীয় দূতাবাসকে জানাননি। হেমন্ত কুমার দাবি করেন, বিদেশে বিয়ে করতে হলে সংশ্লিষ্ট দেশের ভারতীয় দূতাবাসকে আগে থেকেই বিষয়টি জানাতে হয়।

এই আইনজীবী বলেন, কোনো ভারতীয় ব্যক্তি যদি অন্য কোনো দেশে গিয়ে বিয়ে করেন তাহলে তাকে বিদেশি বিয়ের নিয়ম—১৯৬৯ মতে রেজিস্ট্রেশন করতে হবে। কিন্তু বিরাট-আনুশকা সেই নিয়ম মানেননি।

তাই দেশের যে রাজ্যে বিরাট-আনুশকা থাকবেন, সেই রাজ্যের নিয়মানুযায়ী এখন তাদের দ্বিতীয়বার বিয়ে করতে হবে। এমনটাই পরামর্শ দিয়েছেন আইনজীবী হেমন্ত কুমার।

দক্ষিণ আফ্রিকায় ক্রিকেট সিরিজ নিয়ে ব্যস্ত রয়েছেন বিরাট কোহলি। বিয়ের পর গত ২৬ ডিসেম্বর স্বামীর সঙ্গে কেপটাউনে যান আনুশকা শর্মা। সপ্তাহ দুয়েক থেকে গত রোববার মুম্বাই ফিরেছেন আনুশকা। এ মাসেই শুটিংয়ে ব্যস্ত হবেন এই নায়িকা।

গত ১১ ডিসেম্বর ইতালিতে বিয়ে করেন বিরাট-আনুশকা। এর আগে বিষয়টি গোপন রাখা হয়েছিল। পরে দেশে ফিরে জমকালো বিবাহত্তোর সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেন তারা। সেই অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে দেশটির হাই প্রোফাইল অনেকেই উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক ডেস্ক/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম