ঢাকা || শুক্রবার , ১৯শে জানুয়ারি, ২০১৮ ইং || ৬ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ || ২রা জমাদিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

জলবায়ু পরিবর্তন এবং উদ্বাস্তু সংকট শিরোনামে এসসিএলএস’র পাবলিক লেকচার

জলবায়ু পরিবর্তন এর ফলে বাংলাদেশের মত উন্নয়নশীল দেশে সৃষ্টি হচ্ছে বন্যা, সাইক্লোন, অস্বাভাবিক বৃষ্টিপাত ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়ার মত দুর্যোগ এর সাথে যে বিষয়টি বর্তমানে সবচেয়ে আলোচিত তা হলো উদ্বাস্তু সংকট।

‘জলবায়ু পরিবর্তন এবং উদ্বাস্তু সংকট’ শিরোনামে সোসাইটি ফর ক্রিটিক্যাল লিগ্যাল স্টাডিজ (এসসিএলএস) এর ৩য় পাবলিক লেকচার ৯ জানুয়ারি সোমবার বিকেলে চট্টগ্রামের নাসিরাবাদ নিউ ক্যাসেল ল’ একাডেমির কন্ফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে ছিলেন অস্ট্রেলিয়ার এডিথ কোয়ান ইউনিভারর্সিটির স্কুল অব বিজনেস এন্ড ল’ এর প্রভাষক ড. মোস্তাফা মাহমুদ নাছের।

ড. নাছের তার বক্তব্যে জলবায়ু পরিবর্তন, পরিবেশ এবং দেশান্তর এই তিনটি বিষয়ে আলোকপাত করে বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে দেশান্তরিত জনগোষ্ঠী এখনো আন্তর্জাতিকভাবে স্বীকৃত নয়। কোটি কোটি উদ্বাস্তু জনগোষ্ঠী থেকে তাদের শনাক্তকরণ করে উপযুক্ত পুনর্বাসন করা বিভিন্ন কারণে সম্ভবপর নয়। বাংলাদেশে এর প্রভাব আলোচনায় তিনি বলে প্রায় ৩ থেকে ৪ কোটি মানুষ জলবায়ু সংক্রান্ত কারণে ২০৫০ সালের মধ্যে দেশান্তরিত হবে।
জলবায়ু সংক্রান্ত সমস্যাগুলি সমাধানে প্রথমে উপশমকে মূখ্য ধরা হলেও গত ১৫ বছরের সম্মেলনে অভিযোজনকেই অধিক গুরুত্ব দেওয়া হয়েছে। ড. নাছের এই সমস্যা সমাধানে আন্তর্জাতিক সাড়ার পরিপূরক হিসেবে আঞ্চলিক সাড়াপ্রদানকে উল্লেখ করেন।


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন বিভাগের সহযোগী অধ্যাপক এবং সোসাইটি ফর ক্রিটিক্যাল লিগাল স্টাডিজ এর মডারেটর নির্মল কুমার সাহা’র সভাপতিত্বে এই অনুষ্ঠানে চট্টগ্রামের স্বনামধন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অর্ধশতকের অধিক ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে অনুষ্ঠানটি ফলপ্রসূ হয়। এছাড়া অনুষ্ঠানের শুরুতেই সোসাইটি ফর ক্রিটিক্যাল লিগ্যাল স্টাডিজ এর প্রশংসনীয় বাৎসরিক কার্যক্রম সমূহের বিবরণী প্রদর্শন করা হয়।