ব্যারিস্টার তুরিন আফরোজ

‘বৃদ্ধ বয়স দণ্ড কমানোর যৌক্তিক কারণ হতে পারে না’

মানবতাবিরোধী অপরাধের মামলায় মৌলভীবাজারের রাজনগর উপজেলার অভিযুক্ত পাঁচজনের মধ্যে দু’জনকে মৃত্যুদণ্ড এবং তিনজনকে আমৃত্যু কারাদণ্ড দিয়ে রায় ঘোষণা করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। রায় নিয়ে কথা বলতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজের মুখোমুখি হয়েছিল ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম।

এ সময় প্রসিকিউটর তুরিন আফরোজ বলেন, ট্রাইব্যুনাল রায়ের দু’টি পর্যবেক্ষণ দিয়েছেন। এক. যখন একাত্তরের ঘটনা বিচার বিশ্লেষণ করা হচ্ছে তখন ১৯৭১ এর ইতিহাস মূর্তমান হয়ে ওঠে সমাজে সবার সামনে। তার মানে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের যে অসমাপ্ত ইতিহাস, তা এ বিচার মাধ্যমে উঠে আসছে।

দ্বিতীয়টি হচ্ছে, বৃদ্ধ বয়স দণ্ড কমানোর ক্ষেত্রে কোনো কারণ হতে পারে কিনা- এ প্রশ্ন উঠেছিলো। কিন্তু রায়ে ট্রাইব্যুনাল সুস্পষ্টভাবে বলেছেন, বৃদ্ধ বয়স কখনো দণ্ড কমানোর ক্ষেত্রে কোনো কারণ হতে পারে না। একাত্তর সালে যে অপরাধ করেছে সে অপরাধ এতোটাই ঘৃণ্য, এতোটাই ভয়াবহ যে তার জন্য বৃদ্ধ বয়স কোনো যৌক্তিক কারণ হতে পারে না।

এ মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত ওজায়ের আহমেদ চৌধুরীর বয়স ৬৩ এবং নেসার আলীর বয়স ৭৫ বছর। এছাড়া আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত ইউনুছ আহমদ এর বয়স ৭১ বছর, শামছুল হোসেনের বয়স ৬৫ এবং মোবারকের বয়স ৬৬ বছর।

নিজস্ব প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম