এনআরবিসিবি ব্যাংকের এমডিকে অপসারণের আদেশ আপিলে বহাল

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১১ জানুয়ারি, ২০১৮ ১২:১০ অপরাহ্ণ
বাংলাদেশের উচ্চ আদালত

এনআরবি কমার্শিয়াল ব্যাংকের (এনআরবিসিবি) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দেওয়ান মুজিবুর রহমানকে অপসারণ করে কেন্দ্রীয় ব্যাংকের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। ফলে এনআরবিসিবি ব্যাংকের এমডিকে অপসারণে আর কোনও বাধা থাকছে না বলে জানিয়েছেন আইনজীবীরা।

আজ বৃহস্পতিবার (১১ জানুয়ারি) দায়িত্বরত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে এনআরবি কমার্শিয়াল ব্যাংকের এমডি দেওয়ান মুজিবুর রহমানের পক্ষে ছিলেন সাবেক বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী।

গত বছরের ৭ ডিসেম্বর এনআরবিসিবি’র এমডি দেওয়ান মুজিবুর রহমানকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংকের জারিকৃত আদেশ স্থগিত করেন হাইকোর্ট। একইসঙ্গে ওই অপসারণ আদেশ কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়।
এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসাইন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ ওই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট হামিদা চৌধুরী। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার ও সহকারী অ্যাটর্নি জেনারেল বিভূতিভূষণ বিশ্বাস।

গত বছরের ৫ ডিসেম্বর ব্যাংক কোম্পানি আইনের ৪৬(১) ধারার ক্ষমতাবলে এনআরবি কমার্শিয়াল ব্যাংকের এমডি দেওয়ান মুজিবুর রহমানকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক। এর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হলে আদালত কেন্দ্রীয় ব্যাংকের আদেশ বহাল রেখেছেন।

সুপ্রিমকোর্ট প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম