ঢাকা , ১৯শে আগস্ট ২০১৮ ইং , ৪ঠা ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
প্রচ্ছদ » মানবাধিকার » ‘দেশে এখনো মানবাধিকার রক্ষার সংস্কৃতি গড়ে ওঠেনি’

‘দেশে এখনো মানবাধিকার রক্ষার সংস্কৃতি গড়ে ওঠেনি’

বিভিন্ন সূচকে বাংলাদেশ অগ্রগতি অর্জন করলেও এখনও মানবাধিকার সংস্কৃতি প্রতিষ্ঠিত হয়নি বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।

আজ বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত নতুন মানবাধিকার সংগঠন ‘মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের (এমএসএফ)’ পরিচিতি সভায় তিনি এ মন্তব্য করেন।

কাজী রিয়াজুল হক বলেন, আমাদের সংবিধানে মানবাধিকারের যে কথা লেখা রয়েছে- তার যতটুকু অর্জন সম্ভব হয়েছে তা মানবাধিকার কর্মীদের জন্য। আমরা সাম্যের কথা বলি, সাম্প্রদায়িক সম্প্রতির কথা বলি কিন্তু সাম্য এখনও প্রতিষ্ঠা করতে পারিনি।

‘এমনকি বিভিন্ন সূচকে দেশ এগিয়ে গেলেও এখনও মানবাধিকার রক্ষার সংস্কৃতি গড়ে ওঠেনি। এ সংস্কৃতি প্রতিষ্ঠা করতে পারলে জাতি হিসেবে আমরা অনেক এগিয়ে যাবো।’

ভুয়া মানবাধিকার সংগঠন থেকে সর্তক থাকার আহ্বান জানিয়ে কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, মানবাধিকার সংগঠনগুলোর একত্র করার জন্য একটা ব্রিজ দরকার। আশা করি মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন এ ব্রিজ স্থাপনে গাইড হিসেবে কাজ করবে। আজকাল অনেক ভুয়া মানবাধিকার সংগঠন গড়ে ওঠেছে, যারা মানবাধিকার প্রতিষ্ঠার গৌরব ধ্বংস করছে। এসব প্রতিষ্ঠান থেকে সর্তক থাকতে হবে।

আয়োজক সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি মানবাধিকার কর্মী সুলতানা কামালের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন- মানবাধিকার কর্মী খুশী কবির, ব্যারিস্টার সারা হোসেন, জাকির হোসেন, মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সাইদুর রহমান প্রমুখ।

নগর প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম