প্রধান বিচারপতি নিয়োগে রিট শুনানি রোববার

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৮ জানুয়ারি, ২০১৮ ১:৪২ অপরাহ্ণ
ছবি- প্রতীকী

প্রধান বিচারপতির পদ শূন্য থাকা অসাংবিধানিক ঘোষণা চেয়ে দায়ের করা রিটের শুনানির জন্য আগামী রবিবার (২১ জানুয়ারি) দিন ধার্য করেছেন আদালত।

আজ বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ এই আদেশ দেন।

আদেশের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন রিটকারী আইনজীবী ইউনুস আলী আকন্দ।

প্রধান বিচারপতির পদ শূন্য থাকা এবং নিয়োগ না দেওয়া কেন অসাংবিধনিক ঘোষণা করা হবে না, সংবিধানের ৯৫ অনুচ্ছেদ অনুযায়ী আইনজীবী থেকে প্রধান বিচারপতিসহ বিচারপতি নিয়োগে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চাওয়া হয়েছে রিট আবেদনে।

এই রিটে মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিব, প্রধানমন্ত্রীর সচিব ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

উল্লেখ্য, নতুন প্রধান বিচারপতি নিয়োগের নির্দেশনা চেয়ে দাখিল করা রিট আবেদন হাইকোর্টের নিজ নিজ বেঞ্চে শুনানির জন্য তালিকাভুক্ত করতে অপারগতা প্রকাশ করেছেন আদালত। হাইকোর্টের পৃথক তিনটি বেঞ্চ রিট আবেদনের ওপর শুনানি করতে চাননি বলে জানিয়েছিলেন রিটকারী আইনজীবী।

এর আগে গত বুধবার (৩ জানুয়ারি) সকালে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ। রিট দায়েরর পর তিনি বলেন, ‘১৯৭২ সালের পর সংবিধানের ৯৫ অনুচ্ছেদ অনুসারে দেশের আইনজীবীদের মধ্য থেকে আপিল বিভাগের বা প্রধান বিচারপতির নিয়োগ দেওয়া হয়নি। এছাড়াও দীর্ঘদিন ধরে প্রধান বিচারপতির পদ শূন্য রয়েছে। তাই হাইকোর্টে একটি রিট দায়ের করেছি।’

সুপ্রিমকোর্ট প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম