‘মানহীন মেডিকেলে শিক্ষার্থী ভর্তির অনুমোদনের পেছনে বড় বড় আইনজীবী জড়িত’

মানহীন বেসরকারি মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তির অনুমোদনের পেছনে বড় বড় আইনজীবী জড়িত বলে ক্ষোভ প্রকাশ করেছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

তিনি বলেছেন, উচ্চ আদালতে গিয়ে কিছু মানহীন বেসরকারি মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তির অনুমোদন নিয়ে আসছেন কিছু আইনজীবী, এই সংসদেও অনেক আইনজীবী রয়েছেন। তারা এইসব কাজ করছেন, দুঃখ লাগে এসব কাজের জন্য।

রোববার (২১ জানুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য পঞ্চানন বিশ্বাসের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এসব বেসরকারি মেডিকেলে ছাত্র ভর্তি হলে তাদের ভবিষ্যৎ কী হবে? ভর্তি হওয়া শিক্ষার্থীদের ভবিষ্যৎ তো নষ্ট হয়ে যাবে। শুধুমাত্র টাকার জোরে বড় বড় আইনজীবী ধরে মিথ্যা তথ্য দিয়ে এসব মানহীন বেসরকারি মেডিকেল কলেজগুলো আদালত থেকে ভর্তির আদেশ নিয়ে আসছে।

তিনি আরও বলেন, সুনির্দিষ্ট নীতিমালা মেনেই বেসরকারি মেডিকেল কলেজের অনুমতি দেওয়া হয়। অনুমোদন পাওয়া এসব কলেজের সামগ্রিক কার্যক্রম কঠোরভাবে মনিটরিং করা হয়। তবে কয়েকটি বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে যাদের কোনো নিজস্ব ক্যাম্পাস নেই। শিক্ষক, পাঠাগার, ল্যাব কিছুই নেই। এজন্য গত তিন বছর ধরে এসব মানহীন হাসপাতালগুলোতে ছাত্র ভর্তি অনুমোদন স্থগিত করা হয়েছে।

ক্ষোভ প্রকাশ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, শিক্ষার্থী ভর্তির অনুমোদন স্থগিত করা এসব মানহীন কয়েকটি বেসরকারি মেডিকেল কলেজ কর্তৃপক্ষ উচ্চ আদালতে যায়। টাকার জোরে বড় বড় আইনজীবী নিয়োগ করে। আদালতে মিথ্যা তথ্য দিয়ে শিক্ষার্থীদের ভর্তির আদেশ নিয়ে আসেন। এখন তারা আমাদের ওপর চাপ দিচ্ছে শিক্ষার্থী ভর্তির অনুমোদন দিতে। কিন্তু আমাদের অবস্থান পরিষ্কার, কোনো মানহীন বেসরকারি মেডিকেল কলেজকে শিক্ষার্থী ভর্তির অনুমোদন দেওয়া হবে না।