সাইনবোর্ড, বিলবোর্ড, নামফলক বাংলায় না লিখলে আইনি ব্যবস্থা

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) এলাকার বিভিন্ন প্রতিষ্ঠানের নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার ইত্যাদির নাম ইংরেজিতে থাকলে তা বাংলায় লিখতে সাত দিন সময় নির্ধারণ করে দিয়েছে কর্তৃপক্ষ। তবে দূতাবাস, বিদেশি সংস্থা ও তৎসংশ্লিষ্ট কিছু ক্ষেত্র এ নির্দেশনার বাইরে রয়েছে।

আজ রোববার (২৮ জানুয়ারি) দুটি জাতীয় দৈনিকে এ সংক্রান্ত একটি গণবিজ্ঞপ্তি দিয়েছে ডিএনসিসি। একই সঙ্গে ডিএনসিসির ফেসবুক পেজে বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যেসব প্রতিষ্ঠানের নাম ইংরেজিতে লেখা রয়েছে তা অবিলম্বে অপসারণ করে বাংলায় লিখতে হবে।

২০১৪ সালের ১৭ ফেব্রুয়ারি হাইকোর্টের একটি বেঞ্চ এক আদেশে দেশের সব সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার, গাড়ির নম্বরপ্লেট, সরকারি দফতরের নামফলক এবং গণমাধ্যমে ইংরেজি বিজ্ঞাপন ও মিশ্র ভাষার ব্যবহার বন্ধ করতে সরকারকে ব্যবস্থা নিতে বলেন।

উচ্চ আদালতের এ বিষয়টি প্রয়োগ করা সিটি কর্পোরেশনের দায়িত্বের মধ্যে পড়ে বলে জানান ডিএনসিসি জনসংযোগ কর্মকর্তা এএসএম মামুন। তিনি বলেন, আদালতের আদেশ না মানায় আপাতত সতর্কবার্তা দেয়া হয়েছে। আগামী সাত দিনের মধ্যে সিটি এলাকায় বিভিন্ন প্রতিষ্ঠান এ শর্ত না মানলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

জনসংযোগ কর্মকর্তা বলেন, সবখানে ইংরেজি ব্যবহার আমাদের অসুস্থ মানসিকতার প্রকাশ। জাতে ওঠার একটি অসুস্থ প্রতিযোগিতা। এর মধ্য দিয়ে আমাদের উপনিবেশ মনোভাব প্রকাশ পায়। বিষয়টি সিটি কর্পোরেশন এবার খুব গুরুত্বের সঙ্গে দেখছে।

নগর প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম