বিমানের সিট খালি থাকে, অথচ বুকিংয়ে মেলে না!

রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে সিট খালি থাকে, অথচ বুকিং দেওয়ার সময় সিট পাওয়া যায় না। কিভাবে এ ধরনের অনিয়ম ঘটছে সে প্রশ্ন তোলা হয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে।

সংসদ সচিবালয়ে কমিটির বৈঠকে এমন প্রশ্ন তোলেন কমিটি সদস্য কামরুল আশরা খান। একইসঙ্গে বিমান ও শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের বিভিন্ন অনিয়মের খবরে গতকাল রোববার (২৮ জানুয়ারি) ক্ষোভ প্রকাশ করেছে কমিটি।

কমিটি সভাপতি কর্নেল (অব.) ফারুখ খানের সভাপতিত্বে বৈঠকে আরও অংশ নেন কমিটির সদস্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহ্জাহান কামাল, মো. আলী আশরাফ, তানভীর ইমাম, কামরুল আশরাফ খান, আফতাব উদ্দীন সরকার, রওশন আরা মান্নান ও বেগম সাবিহা নাহার।

এ সময় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব, বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, সিভিল এভিয়েশন ও পর্যটন করপোরেশনের চেয়ারম্যানসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে জানা গেছে, কমিটির সদস্য কামরুল আশরাফ খান বৈঠকে খালি থাকা সত্ত্বেও বুকিং-এর সময় সিট না পাওয়ার প্রসঙ্গটি উত্থাপন করেন। এ সময় কমিটির সভাপতি সাবেক মন্ত্রী ফারুক খান এ অভিযোগ সমর্থন করেন। আরও একাধিক সদস্য এ বিষয়ক আলোচনায় অংশ নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেন। এ বিষয়ে বিমানকে সতর্ক করে দিয়েছে কমিটি। কোনো ফ্লাইটের দেরি হলেও যাত্রীদের জানানো হয় না উল্লেখ করেও অসন্তোষ প্রকাশ করেন সদস্যরা। এ ব্যাপারেও বিমানকে কার্যকর ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।

এছাড়া হোটেল শৈবাল পিপিপিতে (পাবলিক প্রাইভেট পার্টনারশিপ) ছেড়ে দেওয়া হলেও জমির মালিকানা যাতে পরিবর্তন না হয় তা নিশ্চিত করা প্রয়োজন। হযরত খান জাহান আলী বিমানবন্দরের জন্য জমি অধিগ্রহণসহ ঢাকার বাইরের বিভিন্ন বিমানবন্দরে রানওয়েসহ অবকাঠামোগত যেসব সমস্যা তৈরি হয়েছে, দ্রুত সেগুলোর সমাধান চেয়েছে কমিটি। এ সময় বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের টিকেটিং আধুনিকায়ন, হোটেল শৈবাল পিপিপিতে ছেড়ে দেওয়ার শর্তাবলী এবং হোটেল সোনারগাঁ ও হোটেল রুপসী বাংলার সংস্কার কাজের অগ্রগতি নিয়েও আলোচনা হয়। কমিটি প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের সব কাজ আগামী জুলাইয়ের মধ্যে শেষ করতে বলেছে। সেইসঙ্গে কাজ শেষে আগামী মে মাসের মধ্যে রুপসী বাংলা হোটেল চালুর ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে।

সংসদ প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম