সংবিধানের সপ্তদশ সংশোধনীর প্রক্রিয়া শুরু হয়েছে

জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের মেয়াদ বাড়ছে। সংসদে সংরক্ষিত নারী আসন রাখার বিধানটির মেয়াদ বৃদ্ধি করে একটি সংবিধান সংশোধনী আনার প্রক্রিয়া শুরু করেছে সরকার।

নারী আসনের মেয়াদ ১০ বছরের স্থলে ২০ বছর করার প্রস্তাব রেখে ‘সংবিধান (সপ্তদশ সংশোধন) আইন ২০১৮’-এর খসড়া অনুমোদনের জন্য তা আজ মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে তোলা হচ্ছে।

সংরক্ষিত নারী আসন
সংবিধানের ৬৫(৩) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘সংবিধান (চতুর্দশ সংশোধন) আইন-২০০৪ প্রবর্তনকালে বিদ্যমান সংসদের অব্যবহিত পরবর্তী সংসদের প্রথম বৈঠকের তারিখ হইতে শুরু করিয়া দশ বৎসর কাল অতিবাহিত হইবার অব্যবহিত পরবর্তীকালে সংসদ ভাংগিয়া না যাওয়া পর্যন্ত (পঞ্চাশটি আসন) কেবল মহিলা-সদস্যদের জন্য সংরক্ষিত থাকিবে এবং তাঁহারা আইনানুযায়ী পূর্বোক্ত সদস্যদের দ্বারা সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতির ভিত্তিতে একক হস্তান্তরযোগ্য ভোটের মাধ্যমে নির্বাচিত হইবেন: তবে শর্ত থাকে যে, এই দফার কোন কিছুই এই অনুচ্ছেদের (২) দফার অধীন কোন আসনে কোন মহিলার নির্বাচন নিবৃত্ত করিবে না।’ এ অনুচ্ছেদ অনুযায়ী বর্তমানের ৫০টি সংরক্ষিত নারী আসনের সদস্যের মেয়াদ চলতি সংসদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই শেষ হয়ে যাবে। পরবর্তী সংসদে সংরক্ষিত আসনের নারী সদস্য রাখতে হলে সংবিধান সংশোধন করে নতুন আইন করতে হবে। আর এ অবস্থায় আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগ থেকে সংবিধান সংশোধনের প্রস্তাবের খসড়া আইন অনুমোদনের জন্য মন্ত্রিসভায় পাঠানো হয়। সে অনুযায়ী মন্ত্রিসভা থেকে কার্যপত্র তৈরি করা হয়েছে। মন্ত্রিসভার আজকের বৈঠকের এক নম্বর ক্রমিকে বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে।

জানা গেছে, ১৯৭২ সালের সংবিধানে সংসদে নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করার লক্ষ্যে ১০ বছরের জন্য ১৫টি আসন সংরক্ষণের বিধান করা হয়। ১৯৭৮ সালে সংরক্ষিত আসন সংখ্যা ৩০-এ উন্নীত এবং এর মেয়াদ ১৫ বছর করা হয়। ২০০৪ সালে সংবিধানের চতুর্দশ সংশোধনীর মাধ্যমে সংরক্ষিত আসন সংখ্যা ৪৫ ও এর সময়সীমা ১০ বছর নির্ধারণ করা হয়। ২০১১ সালের ৩ জুলাই সংবিধানের পঞ্চদশ সংশোধনী এনে সংরক্ষিত মহিলা আসন সংখ্যা ৪৫ থেকে বাড়িয়ে ৫০টি করা হয়। এর পর থেকে জাতীয় সংসদ ৩৫০ সদস্যবিশিষ্ট; যার ৩০০ জন সরাসরি ভোটে নির্বাচিত। অবশ্য সংরক্ষিত আসনের পাশাপাশি নারীরা সরাসরি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে সংসদ সদস্য নির্বাচিত হতে পারছেন।

নিজস্ব প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম