সন্ত্রাসবাদ অতিদ্রুত সংক্রমিত হওয়া ভয়াবহ ভাইরাস: তুরিন আফরোজ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১ ফেব্রুয়ারি, ২০১৮ ৪:১৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যালের প্রসিকিউটর এবং ইষ্ট ওয়েস্ট ইউনিভার্সিটির আইন বিভাগের চেয়ারপার্সন ব্যারিস্টার ড. তুরিন আফরোজ বলেছেন, সন্ত্রাসবাদ একটি ভয়াবহ ভাইরাস, যা অতি দ্রুত সংক্রমিত হয়। আর তাই যতক্ষণ পর্যন্ত একজন সন্ত্রাসীও বাংলাদেশে উপস্থিত থাকবে, আমাদের এই সন্ত্রাসবাদ প্রতিরোধের লড়াই অব্যাহত রাখতে হবে।

আজ বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) দেশের অন্যতম সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির আইন বিভাগ আয়োজিত ‘Meet the Legal Minds’ শীর্ষক ধারাবাহিক সেমিনারের দ্বিতীয় পর্বে সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির নওশের আলী লেকচার গ্যালারীতে ‘সন্ত্রাস প্রতিরোধে দায় কার?’ শিরোনামে সেমিনারটির দ্বিতীয় পর্ব আজ অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারপার্সন প্রফেসর ড. তুরিন আফরোজের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মেট্রোপলিটান পুলিশের কাউন্টার টেরোরিজম বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার জনাব আব্দুল মান্নান।

সেমিনারটিতে মূল বক্তব্য উপস্থাপন করেছেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির আইন বিভাগ এর প্রভাষক মনিরা নাজমী জাহান।

সভাপতির বক্তব্যে প্রফেসর ড. তুরিন আফরোজ বলেন, সন্ত্রাসবাদ একটি বৈশ্বিক সমস্যা। এটি কোন ব্যক্তি বা রাষ্ট্রের পক্ষে একা প্রতিরোধ করা সম্ভব নয়। সন্ত্রাসবাদ প্রতিরোধের দায় আমাদের সবার ওপরই বর্তায়। তারপরও আমাদের আইন-শৃঙ্খলা বাহিনী বাংলাদেশে সন্ত্রাস দমনে যে দক্ষতা দেখিয়েছে তা প্রশংসার দাবিদার। সন্ত্রাসবাদ একটি ভয়াবহ ভাইরাস, যা অতি দ্রুত সংক্রমিত হয়। আর তাই যতক্ষণ পর্যন্ত একজন সন্ত্রাসীও বাংলাদেশে উপস্থিত থাকবে, আমাদের এই সন্ত্রাসবাদ প্রতিরোধের লড়াই অব্যাহত রাখতে হবে।

প্রধান অতিথি জনাব আব্দুল মান্নান তাঁর বক্তব্যে সন্ত্রাসবাদের আন্তর্জাতিক ও দেশীয় প্রেক্ষাপট তুলে ধরেন। এক্ষেত্রে তিনি তাঁর কর্মক্ষেত্রের সন্ত্রাসবাদ সংক্রান্ত অসংখ্য অভিজ্ঞতার কথা বর্ণনা করেন।তিনি বলেন, ধর্মকে একটি বড় হাতিয়ার হিসেবে সন্ত্রাসীরা ব্যবহার করে থাকে, এই ব্যাপারে তাই সবসময় সজাগ থাকতে হবে।

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির আইন বিভাগ এর প্রভাষক মনিরা নাজমী জাহান তাঁর মূল বক্তব্যে একজন মানুষ কেন অপরাধ করে থাকে বা অপরাধ করার প্রতি আকৃষ্ট বোধ করে তাঁর বিশ্লেষণাত্মক আলোচনা তুলে ধরেন। তিনি অসংখ্য সমসাময়িক ঘটনাবলীর উদাহরণ থেকে সন্ত্রাসবাদের বিভিন্ন দিকের ওপর আলোকপাত করেন। তিনি আরও বলেন যে, কোন কেতাবি তত্ত্বই প্রকৃতপক্ষে পুর্নাংঙ্গভাবে সন্ত্রাসবাদের বিষয়টিকে ব্যাখ্যা করতে পারে না।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির আইন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ ।

নিজস্ব প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম