ঢাকা , ১৯শে আগস্ট ২০১৮ ইং , ৪ঠা ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
প্রচ্ছদ » পড়াশোনা » বাংলাদেশের সংবিধান, প্রস্তাবনা ও বাংলাভাষা শীর্ষক এসসিএলএস’র বক্তৃতা

বাংলাদেশের সংবিধান, প্রস্তাবনা ও বাংলাভাষা শীর্ষক এসসিএলএস’র বক্তৃতা

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে সোসাইটি ফর ক্রিটিক্যাল লিগ্যাল স্টাডিজ (এসসিএলএস) ‘অমর একুশে স্মারক বক্তৃতার’ আয়োজন করেছে। ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান, প্রস্তাবনা ও বাংলাভাষা’ শীর্ষক এই স্মারক বক্তৃতা অনুষ্ঠানের প্রধান বক্তা ছিলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি মোঃ আশরাফুল কামাল।

৯ ফেব্রুয়ারি চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সংগীত, অমর একুশের গান ও এসসিএলএস এর বিগত কর্মকান্ড নিয়ে তৈরি একটি স্লাইড শো প্রদর্শনের মাধ্যমে স্মারক বক্তৃতার সূচনা হয়।

এরপর মূল প্রবন্ধ উপস্থাপক এবং প্রধান বক্তা বিচারপতি মোঃ আশরাফুল কামাল তার বক্তব্য উপস্থাপন করেন। তিনি বলেন ‘সর্বস্তরে বাংলা ভাষার জন্য আমাদের যুদ্ধ চালিয়ে যেতে হবে এবং যুদ্ধের মশাল বহন করছেন আপনারাই (আইনের ছাত্রছাত্রী)।

তিনি আরও বলেন, পৃথিবীর সব ভাষাকেই শ্রদ্ধা করেন, কিন্তু মাকে (বাংলা ভাষাকে) বেশি ভালবাসি। এছাড়াও তিনি সুপ্রিমকোর্টে বাংলা রায় দেওয়ার গুরুত্ব তুলে ধরেন এবং ভবিষ্যতের সবগুলো রায় বাংলায় দেয়ার আশাবাদ ব্যক্ত করেন।

সেমিনারে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক নির্মল কুমার সাহা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের জেলা ও দায়রা জজ মোঃ হেলাল চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন বিভাগের সাবেক ডীন অধ্যাপক ড আব্দুল্লাহ আল ফারুক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক জাফর উল্লাহ তালুকদার।

চট্টগ্রাম এবং কুমিল্লার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ১২০ জন আইনের ছাত্র সেমিনারে অংশগ্রহন করে।