করোনায় আক্রান্ত আইনমন্ত্রী
আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক (ফাইল ছবি)

আইন অনুযায়ী নির্বাচনে যেতে না পারলে সরকার দায়ী নয়

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, সরকার এতো ভীত নয় যে কাউকে বাইরে রেখে নির্বাচন করতে যাবে। তবে আইন অনুযায়ী যদি কেউ নির্বাচনে যেতে না পারে তার দায়ভার সরকার নেবে না।

আজ রোববার (১১ ফেব্রুয়ারি) রাজধানীর বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে ‘২২তম জুডিসিয়াল অ্যাডমিনিস্ট্রেশন ট্রেনিং কোর্স ফর দ্য ডিস্ট্রিক্ট অ্যান্ড সেশন জাজেস’কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, ‘দণ্ডপ্রাপ্তদের নির্বাচনে অংশগ্রহণ নিয়ে দু’টি রায় আছে। এখন সেই রায়ের আলোকে সুপ্রিম কোর্ট ও নির্বাচন কমিশন সিদ্ধান্ত নেবেন খালেদা জিয়া নির্বাচনে আসতে পারবেন কিনা। আইন সম্পূর্ণ স্বাধীন। আইন আইনের মতো চলবে। অনর্থক হুমকি-ধামকিতে তা পরিবর্তন হবে না।’

তিনি বলেন, আদালত খালেদাকে সাজা দিয়েছেন। নিয়ম অনুযায়ী তিনি এখন আপিল করবেন। আপিল গ্রহণের পর তিনি জামিন চাইলে আবেদন করতে পারেন। এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন আদালত। সেখানে সরকারের তো কিছু করার নেই। অনর্থক হুমকি-ধামকি দিয়ে সরকারকে আইনবিরোধী কিছু করার চাপ দিয়ে কোনো লাভ নেই।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, আইন সচিব আবু সালেহ মোহাম্মদ জহুরুল হক ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের পরিচালক বিচারপতি মুসা খালেদ।