প্রশ্নফাঁসের অভিযোগে কলেজ শিক্ষার্থীর ২ বছরের কারাদণ্ড

টাঙ্গাইলের মির্জাপুরে চলামান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে এক কলেজ শিক্ষার্থীকে দুই বছরের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। দণ্ডপ্রাপ্ত ছাত্রের নাম বাবুল হোসেন (২৫)।

আজ রোববার (১১ ফেব্রুয়ারি) উপজেলার বাঁশতৈল মনশুর আলী উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষা কেন্দ্র থেকে গ্রেপ্তারের পর তাকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দুই বছরের কারাদণ্ড ও এক হাজার টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও মির্জাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আজগর হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

সাজাপ্রাপ্ত বাবুল হোসেন করটিয়া সাহাদত কলেজের এমবিএর ছাত্র ও উপজেলার বাঁশতৈল ইউনিয়নের সোনালিয়া গ্রামের শুকুর মাহমুদের ছেলে।

বাঁশতৈল পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. ফয়সাল হোসেন জানান, রবিবার ছিল এসএসসি’র তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পরীক্ষা। নির্ধারিত সময়ে পরীক্ষা শুরুর আধাঘণ্টা আগে গ্রেফতারকৃত যুবক মোবাইলে প্রশ্ন নিয়ে পরীক্ষা কেন্দ্রের বাইরে শিক্ষার্থীদের কাছে বিতরণ করছিল। এ সময় মোবাইলে পরীক্ষার প্রশ্নসহ বাবুলকে গ্রেফতার করা হয়। জিজ্ঞাসাবাদে সে পুলিশকে জানিয়েছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুকের মাধ্যমে সে প্রশ্ন পেয়েছে।

এ ব্যাপারে বাঁশতৈল মনশুর আলী উচ্চ বিদ্যালয় কেন্দ্রের সচিব জাকির হোসেন মোল্লা জানান, পুলিশ প্রশ্নসহ যুবককে গ্রেফতার করার পর তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের কাছে হস্তান্তর করা হয়েছে।

এ ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও মির্জাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আজগর হোসেন বলেন, ‘পাবলিক পরীক্ষাগুলোর (অপরাধ সংক্রান্ত) ১৯৮০/৯(খ) ধারায় গ্রেফতারকৃত যুবক বাবুলকে দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড ও এক হাজার টাকা জরিমানা করা হয়েছে।’