সুপ্রিম কোর্টে আইনজীবী ফোরামে প্রতীকী অনশন বুধবার

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আগামীকাল (বুধবার) দুপুরে প্রতীকী অনশনের ঘোষণা দিয়েছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

আজ মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি শেষে এ ঘোষণা দেওয়া হয়েছে।

এদিকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে জেলে রাখা হয়েছে বলে অভিযোগ করেছেন দলটির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

দলের চেয়ারপারসন খালেদা জিয়ার কারামুক্তিসহ বিভিন্ন দাবিতে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের পাঁচ দিনের কর্মসূচির তৃতীয় দিনের অবস্থান কর্মসূচিতে তিনি এই অভিযোগ করেন।

জয়নুল আবেদীন বলেন, ‘সকালে পত্রিকা খুলে দেখলাম, দেশের ব্যাংকগুলোতে তারল্য সংকট দেখা দিয়েছে। দেশে অন্যায়ভাবে লুটপাট চলছে। দেশের সব টাকা বিদেশে পাচার করা হচ্ছে। একদিকে এভাবে যখন লুটপাট চলছে, ঠিক সেই মুহূর্তে তারা খালেদা জিয়াকে কারাগারে আটকে রেখেছে।’

এসব কারণে দেশ একটি খারাপ অবস্থার মধ্যে রয়েছে বলে অভিযোগ করেন তিনি।

বিএনপির এই ভাইস চেয়ারম্যান অভিযোগ করে বলেন, ‘সরকার তাদের ফরমায়েশি মোতাবেক রায় দেওয়ার জন্য দেশের বিচার বিভাগকে নিয়ন্ত্রণ করছে। এজন্য তারা খালেদা জিয়ার জাজমেন্ট দিতে টালবাহানা দেখাচ্ছে। আপিলে যাওয়ার জন্য তারা জাজমেন্ট দিচ্ছেন না। বরং অন্য জায়গা থেকে মামলা এনে তাকে (খালেদা জিয়া) শোন অ্যারেস্ট দেখাচ্ছে।’

জয়নুল আবেদীন উপস্থিত বিএনপিপন্থী আইনজীবীদের উদ্দেশে বলেন, ‘আমরা আন্দোলন ও আইনি প্রক্রিয়ার মাধ্যমে তাকে (খালেদা জিয়া) বের করে আনবো। তাকে বের করে না আনা পর্যন্ত আমাদের এই কর্মসূচি অব্যাহত থাকবে।’

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকনের সভাপতিত্বে এই কর্মসূচিতে বিএনপি সমর্থিত আইনজীবীরা এসময় উপস্থিত ছিলেন।