বিকেলে রায়ের অনুলিপি পেতে পারেন খালেদা জিয়া

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ১২:২৭ অপরাহ্ণ

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ের অনুলিপি বিকেল নাগাদ পেতে পারেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

আজ বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছে আদালত সূত্র।

সূত্র জানায়, খালেদা জিয়ার রায়ের কপির কাজ দ্রুত গতিতে চলছে। আশা করছি, বিকেল ৪টা নাগাদ রায়ের কপি দিতে আমরা সক্ষম হব।

বিএনপি চেয়ারপারসনের আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া জানান, দুপুরের পরে রায়ের জন্য আমরা আদালতে যাব। আশা করছি, আজকেই রায়ের কপি পাবো।

জানা গেছে, মূল রায় ৬৩২ পৃষ্ঠা হলেও রায়ের অনুলিপি হবে ছয় হাজার পৃষ্ঠার বেশি। আদালতের দেওয়া সেই রায়ের অনুলিপি গতকাল মঙ্গলবার প্রিন্ট সম্পন্ন হয়েছে। পাঁচ থেকে ছয়জন অনুলিপিকারক এ নিয়ে কাজ করেছেন। কোনো ভুলভ্রান্তি হয়েছে কি না, তাঁরা তা মিলিয়ে দেখেছেন। নিয়মানুযায়ী কারেকশনের পরে প্রধান অনুলিপিকারক চূড়ান্তভাবে মিলিয়ে দেখবেন কোনো ভুল হলো কি না। এর পরে তিনি সেই অনুলিপিতে স্বাক্ষর করবেন। তাঁর স্বাক্ষরের পরে ওই আদালতের প্রশাসনিক কর্মকর্তা স্বাক্ষর করবেন। এর পরে অনুলিপিতে কোর্ট ফি লাগানো হবে। আর সব কাজ সম্পন্ন হলেই এ মামলার রায়ের কপি পাওয়া যাবে।

খালেদা জিয়ার আইনজীবী সূত্রে জানা যায়, আদালতের রায়, এজাহার, সাক্ষী, জেরা, অভিযোগপত্র, ফরোয়ার্ডিংসহ সব কাগজ মিলে ছয় হাজার পৃষ্ঠার ওপরে অনুলিপি হবে। ওই অনুলিপি হাতে আসার পরই জামিনের জন্য আপিল করতে পারবেন সাবেক প্রধানমন্ত্রী।

এর আগে গত (১২ ফেব্রুয়ারি) রায়ের জন্য আদালতে ৩ হাজার ফোলিও (যে কাগজে রায়ের কপি সরবরাহ করা হয়) জমা দেন বলেও জানান অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া।

বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া গত বৃহস্পতিবার থেকে কারাগারে আছেন। ওই দিনই ঢাকার বকশীবাজারে স্থাপিত বিশেষ জজ আদালতের বিচারক ড. আখতারুজ্জামান জিয়া ওই মামলায় রায় ঘোষণা করেন। রায়ে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছর কারাদণ্ড দেন আদালত।