মিথ্যা বলার দায় নিয়ে ডাচ পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ৪:৪৯ অপরাহ্ণ

২০০৬ সালে শেল কোম্পানির প্রতিনিধি হিসেবে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে একটি বৈঠকে যোগ দিয়েছিলেন মর্মে মিথ্যা বলেছিলেন নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী হালবে জিলস্ত্রা। সে কলংকের দায় মাথায় নিয়ে অবশেষে তাকেই পদত্যাগই করতে হলো।

সংবাদমাধ্যমগুলো জানায়, এ নিয়ে মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) পার্লামেন্টে বিতর্ক শুরু আগ মুহূর্তে অনুতপ্ত জিলস্ত্রা তার পদত্যাগের ঘোষণা দেন। আবগকাতর জিলস্ত্রা এসময় সাংবাদিকদের কাছে নিজের ভুল স্বীকার করে বলেন, ‘‘ এটাই আমার পুরো পেশাগত জীবনে করা সবচেয়ে বড় ভুল। এই ভুলের মধ্য দিয়ে নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে আমি আমার বিশ্বাসযোগ্যতা নষ্ট করেছি। অথচ এই পদে বিশ্বাসযোগ্যতার বিষয়টি হতে হয় প্রশ্নাতীত ও সন্দেহাতীত।’’

জিলস্ত্রা এর আগের দিন সোমবার ডাচ পত্রিকা ফোকসক্রান্টকে (Volkskrant) দেওয়া এক সাক্ষাৎকারে স্বীকার করেন, ২০০৬ সালে পুতিনের সঙ্গে বৈঠক হয়েছিল বলে তার করা বক্তব্যটি ছিল মিথ্যা।

জিলস্ত্রা প্রধানমন্ত্রী মার্ক রুট্টারের মধ্য ডানপন্থি ভিভিডি পার্টির সদস্য। গত অক্টোবরে রুট্টারের চার দলীয় কোয়ালিশন সরকার ক্ষমতায় আসার পর এটাই কোনো মন্ত্রীর পদত্যাগের প্রথম ঘটনা।

১৪ ফেব্রুয়ারি রাশিয়া ও নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে পর্যালোচনা করা কথা ছিল। বাংলানিউজ