‘রাষ্ট্র বনাম জাকারিয়া পিন্টু ও অন্যান্য’ মামলা: আগাম জামিনে আত্মসমর্পণ প্রসঙ্গ
উচ্চ আদালত

শতাধিক বিচারকের জেলা জজ পদে পদোন্নতির অনুমোদন দিল সুপ্রিমকোর্ট

অতিরিক্ত জেলা জজ থেকে জেলা জজ পদে পদোন্নতির প্যানেলে অন্তর্ভুক্ত করার বিষয়ে বাছাই কমিটির প্রস্তাব অনুমোদন করেছেন সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভা। এতে ১৮তম বিসিএস’র মাধ্যমে বিচার বিভাগে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা থেকে যারা অতিরিক্ত জেলা জজ হয়েছিলেন তাদের জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতির অনুমোদন হয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৩টায় হাইকোর্ট বিভাগের বিচারপতিদের অংশগ্রহণে সুপ্রিম কোর্টে এ সভা অনুষ্ঠিত হয়।

নির্দিষ্ট কোনো সংখ্যার বিষয়টি নিশ্চিত না করে সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান বলেন, আইন মন্ত্রণালয় পদোন্নতির সুপারিশ সুপ্রিম কোর্টের কাছে পাঠিয়েছিলো। পরে জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন (জিএ) কমিটি সুপারিশটি বাছাই করে ফুলকোর্ট সভায় পাঠান। ফুলকোর্ট সভা ১৮তম বিসিএস’র মাধ্যমে বিচার বিভাগে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা থেকে যারা অতিরিক্ত জেলা জজ হয়েছিলেন তাদের জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতির অনুমোদন দিয়েছেন। এখন এ সিদ্ধান্তটি আবার আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে।

তবে জানা যায়, আইন মন্ত্রণালয়ের ১৪৮ জন বিচার বিভাগীয় কর্মকর্তার পদোন্নতির সুপারিশ থেকে ১২৮ অতিরিক্ত জেলা জজকে জেলা ও দায়রা জজ এবং তিনজনকে যুগ্ম জেলা জজ থেকে অতিরিক্ত জেলা জজ হিসেবে পদোন্নতির অনুমোদন দিয়েছেন। তবে আরেকটি সূত্র বলছে এ সংখ্যা ১২৯।

এছাড়া, প্রধান বিচারপতি ফুলকোর্ট সভায় হাইকোর্ট বিভাগের বিচারপতিদের সময়মত এজলাসে ওঠা ও সর্তকতার সঙ্গে বিচারকাজ পরিচালনা করতে বলেছেন।

সভায় বিচার বিভাগের সার্বিক বিষয় নিয়ে যে কোনো দিন আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতিদের নিয়ে একটি মতবিনিময় সভা করার কথা বলেছেন প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন শপথ গ্রহণ করে দায়িত্ব নেয়ার পর এই প্রথম ফুলকোর্ট সভা অনুষ্ঠিত হলো ।