বাংলাদেশ সুপ্রিম কোর্ট

উনিশ মামলায় ৬৩৯ বিএনপি নেতাকর্মীর আগাম জামিন

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে ময়মনসিংহ, নেত্রকোনা ও কুমিল্লার বিভিন্ন থানায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা ১৯টি মামলায় ৬৩৯ জনকে আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট।

আজ সোমবার (১৯ ফেব্রুয়ারি) আসামিরা সশরীরে হাজির হয়ে জামিন প্রার্থণা করলে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিম এবং বিচারপতি হাবিবুল গণি ও বিচারপতির মো. আকরাম হোসেন চৌধুরীর সমন্বয়ে গঠিত দুটি পৃথক হাইকোর্ট বেঞ্চ জামিন মঞ্জুরের আদেশ দেন।

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন ও ব্যারিস্টার কায়সার কামাল। তাদের সঙ্গে ছিলেন ব্যারিস্টার সানজিদ সিদ্দিকী।

পরে ব্যারিস্টার সানজিদ সিদ্দিকী সাংবাদিকদের বলেন, ‘গত ৮ ফেব্রুয়ারি সোনারগাঁও উপজেলার চেয়ারম্যানসহ কয়েক জনের বিরুদ্ধে পুলিশ তিনটি নাশকতার মামলা দায়ের করে। ওই মামলায় ৭৫ জনের আগাম জামিন মঞ্জুর করেন হাইকোর্ট।

এছাড়া, নেত্রকোনার কেন্দুয়া ও আটপাড়া থানায় দায়ের করা নাশকতার ছয় মামলায় বিএনপির ৪৪৭ নেতাকর্মীকে ছয় সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে হাইকোর্টের অপর একটি বেঞ্চ নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলা চেয়ারম্যান আজহারুল ইসলাম মান্নাসহ ৭৫ জনকে নাশকতার তিন মামলায় ১০ এপ্রিল পর্যন্ত আগাম জামিন দেন। তাদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহাবুব উদ্দিন খোকন। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার তানজিব সিদ্দিকী।

তবে সব মিলিয়ে মোট ১৯ টি মামলায় সোমবার দুপুর পর্যন্ত বিএনপি সমর্থিত ৬৩৯ জন নেতাকর্মী আগাম জামিন পেয়েছেন বলে সাংবাদিকদের নিশ্চিত করেছেন ব্যারিস্টার কায়সার কামাল।