ঢাকা , ২৪শে জুন ২০১৮ ইং , ১০ই আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
প্রচ্ছদ » জাতীয় » বিচারক মশিউর রহমানের বদলীর আদেশ স্থগিত

বিচারক মশিউর রহমানের বদলীর আদেশ স্থগিত

ছবি - প্রতীকী

নিম্ন আদালতের বিচারক মোঃ মশিউর রহমান চৌধুরীকে চট্টগ্রাম মহানগর দায়রা জজ হিসেবে বদলীর আদেশ স্থগিত করা হয়েছে। আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের বিচার শাখার সিরিয়র সচিব মোঃ নুরুল আলম সিদ্দীক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে, সরকার প্রশাসনিক কারণে বদলীর আদেশ স্থগিত করেছে বলে জানানো হয়।

এদিকে, গত ১৫ ফেব্রুয়ারি আইন মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে ঢাকার পরিবেশ আপীল আদালতে কর্মরত (জেলা জজ) মোঃ মশিউর রহমান চৌধুরীকে চট্টগ্রাম মহানগর দায়রা জজ হিসেবে পদায়ন করা হয়েছিল। সরকারি আদেশ জারির পর এই পদায়ন বাতিলের ব্যবস্থা নিতে ১০৯ জন সাধারণ আইনজীবী চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি-সাধারণ সম্পাদক বরাবরে চিঠি দেন। এর প্রেক্ষিতে গত ১৮ ফেব্রুয়ারি তাঁর পদায়ন বাতিলের দাবি করে প্রধান বিচারপতি ও আইনমন্ত্রীর কাছে চিঠি দিয়েছিল চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি।

জেলা আইনজীবী সমিতির সভাপতি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী এবং সাধারণ সম্পাদক নাজিম উদ্দিনের যৌথ স্বাক্ষরে প্রেরিত চিঠিতে বিচারক মশিউর রহমান চট্টগ্রামে মুখ্য মহানগর হাকিম (সিএমএম) হিসেবে দায়িত্ব পালনকালে অনিয়ম, আইনজীবী ও বিচারপ্রার্থীদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ আছে বলে উল্লেখ করা হয়।

সেদিন জেলা আইনজীবী সমিতির সভাপতি বলেন, ‘সিএমএম হিসেবে দায়িত্ব পালনের সময় আমরা আইনজীবীরা উনার বিরুদ্ধে আন্দোলন করেছিলাম। কিন্তু সম্প্রতি আমরা সরকারি আদেশ মোতাবেক জানতে পেরেছি তাঁকে চট্টগ্রাম মহানগর দায়রা জজ করা হয়েছে। স্বাভাবিকভাবেই আইনজীবীদের মধ্যে আবারও উত্তেজনার সৃষ্টি হবে। আমরা চিঠিতে বিষয়টি উল্লেখ করেছি। এই সিদ্ধান্ত পুন:বিবেচনার আবেদন জানিয়েছি।’

তিনি বলেন, জজশিপে অনেক যোগ্য বিচারক আছেন। মশিউর রহমান চৌধুরীকে ছাড়া অন্য কোন বিচারককে মহানগর দায়রা জজ করা হয়, আমরা তাঁকে হৃদয় দিয়ে আগলে রাখবো।