আন্তর্জাতিক আদালতে সু চি’র বিচার দাবি নোবেলজয়ী ৩ নারীর

রাখাইনে মিয়ানমার সরকার পরিকল্পিতভাবে গণহত্যা চালানোর জন্য অং সান সু চি’কে দায়ী করে বিষয়টি আন্তর্জাতিক আদালতে বিচারের দাবি জানিয়েছেন শান্তিতে নোবেল বিজয়ী তিন নারী।

আজ সোমবার (২৬ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় কক্সবাজার রোহিঙ্গা শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কর্মকর্তার কার্যালয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের একথা জানান রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসা ওই নোবেলজয়ীরা।

বৈঠক শেষে নোবেলজয়ী ইয়েমেনের তাওয়াক্কল কারমান, যুক্তরাজ্যের মেরেইড ম্যাগুয়ার ও ইরানের শিরিন এবাদি উখিয়ার থাইংখালী রোহিঙ্গা ক্যাম্পে যান।

এসময় তারা রোহিঙ্গাদের ফেলা আসা অতীত সম্পর্কে খোঁজ-খবর নেন। গণমাধ্যমের সঙ্গে কথা বলার সময়ও কান্নাজড়িত কণ্ঠে রাখাইনে গণহত্যার বিচারের দাবি জানান। বাংলাদেশের মানবিকতা প্রসংশা করে সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা।

আগামীকাল মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সার্বিক পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলন করার কথা রয়েছে নোবেলজয়ী তিন নারীর।

রোহিঙ্গা নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক জনমত আরো সংহত করতে শান্তিতে নোবেলজয়ী এই তিন নারী ঢাকার নারীপক্ষ নামে একটি সংস্থার সহযোগিতায় বাংলাদেশ সফর করছে। সফরের অংশ হিসেবে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন তারা। মঙ্গলবার উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করার কথা রয়েছে তাদের।