Former Iraqi president Saddam Hussein stands in the dock after being sentenced to death during his trial held under tight security in Baghdad's heavily fortified Green Zone, Sunday Nov. 5, 2006. Iraq's High Tribunal on Sunday found Saddam Hussein guilty of crimes against humanity and sentence him to die by hanging. (AP Photo/Scott Nelson, Pool)

ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের সম্পত্তি বাজেয়াপ্ত

ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন এবং তার যৌথ পরিবারের সদস্যদের সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছে ইরাকের সরকার।

ইরাকে ‘জবাবদিহিতা ও ন্যায়বিচার সংক্রান্ত কমিশন’ এই তালিকা তৈরি করেছে। কুর্দিস্তান টোয়েন্টিফোর গতকাল সোমবার এ খবর দেয়।

খবরে বলা হয়, ওই তালিকায় সাদ্দাম হোসেন, তার সন্তান, নাতি-নাতনি এবং আত্মীয়স্বজনরা আছেন। তাদের সম্পত্তি কী আছে, কোথায় আছে, এখন তা খুঁজে বের করার কাজ চলছে।

ইরাকে ২০০৩ সালের মার্চ-এপ্রিলে মার্কিন নেতৃত্বাধীন অভিযানে সাদ্দাম হোসেন ক্ষমতাচ্যুত হন। জুলাই মাসে মসুল শহরে আরেক অভিযানে নিহত হন তার দুই ছেলে উদে ও কুসে হোসেন। ওই বছরের ১৩ ডিসেম্বর তিকরিতের কাছে একটি খামারবাড়িতে মার্কিন সেনাদের হাতে ধরা পড়েন সাদ্দাম হোসেন। মানবতাবিরোধী অপরাধসহ একাধিক অপরাধের দায়ে তার বিচার হয়। বিচারে রায়ে তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। ২০০৬ সালের ৩০ ডিসেম্বর তার ফাঁসি কার্যকর করা হয়।