নারীরা এগিয়ে যাচ্ছে এবং এগিয়ে যাবে : স্পিকার শিরীন শারমিন

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘নারীরা এগিয়ে যাচ্ছে এবং এগিয়ে যাবে’।

আর্ন্তজাতিক নারী দিবস-২০১৮ উপলক্ষ্যে মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত ‘গণমাধ্যমে নারী ও কর্মপরিবেশ’ শীর্ষক আলোচনা সভা এবং সম্মাননা অনুষ্ঠানে স্পিকার এ কথা বলেন।

জাতীয় সংসদের স্পিকার বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে নারীবান্ধব আইন ও নীতি প্রণয়ন করা হয়েছে। ফলে নারীদের অগ্রযাত্রায় পিছনে ফিরে যাওয়ার সুযোগ নেই। তাদের পথ চলাকে সহজ করে নিতে হবে। তাদের নিজের মধ্যে যে শঙ্কা রয়েছে তা থেকে বেরিয়ে আসতে হবে। নারীরা এগিয়ে যাচ্ছে এবং এগিয়ে যাবে।

ড. শিরীন শারমিন বলেন, নির্ভীকতা, সাহসিকতা ও দৃঢ় মনোবল নিয়ে নারী সাংবাদিকরা এগিয়ে যাচ্ছেন। নারী সাংবাদিকদের দৃশ্যমান উপস্থিতি প্রমাণ করে বাংলাদেশ নারী ক্ষমতায়নের উজ্জ্বল দৃষ্টান্ত। নারীদের অগ্রগতির মধ্যে দিয়েই এগিয়ে যাবে বাংলাদেশ।

স্পিকার বলেন, কর্মস্থলে প্রতিকূল পরিবেশ থাকবে। তারপরও নারীদের তাদের অবস্থান থেকে সরে আসলে চলবে না। নারীদের নিজ নিজ অবস্থান থেকে সোচ্চার হতে হবে, সামনে এগিয়ে যেতে হবে। নারীদের যাওয়ার মধ্য দিয়ে বাংলাদেশ এগিয়ে যাবে।

শিরীন শারমিন বলেন, সাংবাদিকতা একটি কঠিন ও চ্যালেঞ্জিং পেশা। এ পেশায় টিকে থাকতে অনেক সংগ্রাম করতে হয়। তাই নারীদের জন্য উত্তম কর্মপরিবেশ নিশ্চিত করতে হবে এবং তাদেরকে নীতি নির্ধারণী পর্যায়ে আসীন করতে হবে; যেন পুরুষের পাশাপাশি নারীদের সমসুযোগ ও ক্ষমতায়ন নিশ্চিত হয়।

শিরীন শারমিন আরও বলেন, শুধু নারী দিবসের কর্মসূচিতেই নারীদের নিয়ে আলোচনা করলে চলবে না বরং কোন কোন ক্ষেত্রে তাদের উন্নয়ন করতে হবে সেক্ষেত্রগুলো চিহ্নিত করে সমাধানের পথ বের করতে হবে।

অনুষ্ঠানে নারী সাংবাদিক ও রিপোর্টার্স ইউনিটের সাবেক সহ-সভাপতি মাহমুদা চৌধুরী ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিনকে সম্মাননা প্রদান করা হয়।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক সৈয়দ শুকুর আলীর সঞ্চালনায় ও সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন- সাংবাদিক জান্নাতুল ফেরদৌস পান্না এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাংবাদিক ঝর্ণা মনি।