‘নারী দিবসে কর্মজীবী নারী ভাবনা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৮ মার্চ, ২০১৮ ৬:২০ অপরাহ্ণ

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ‘নারী দিবসে কর্মজীবী নারী ভাবনাঃ অগ্রগতি ও ভবিষ্যৎ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (৮ মার্চ) বিকাল তিনটায় রাজধানীর বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশন অডিটোরিয়ামে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি (এমপি)।

বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশনের সিনিয়র সহ-সভাপতি কৃষিবিদ প্রফেসর ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়ার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলি, ভাষা সৈনিক রওশন আরা বাচ্চু এবং প্রিয় অথিতি হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ সুলতানা শামীমা চৌধুরী রিতা।

আলোচনা সভায় মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি ও গবেষক এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান প্রফেসর ড. দিলারা হাফিজ। তিনি বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ আজ রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক উন্নয়নের সূচকে এগিয়ে চলেছে, তা সম্ভব হচ্ছে রাজনৈতিক রাজনৈতিক, অর্থনৈতিক এবং সমাজ জীবনে ব্যাপক হারে নারীর সম্পৃক্ততা।

একইসঙ্গে কর্মক্ষেত্রে নারীর সুযোগ-সুবিধা বৃদ্ধি ও নিরাপত্তার বিষয়টি বিশদভাবে উল্লেখ করেন তিনি। পাশাপাশি সরকারি বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নারীদের অধিষ্ঠিত করার ব্যাপারে গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, বিশ্বায়নের যুগে তথ্য প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে আমাদের সামাজিক দৃষ্টিভঙ্গি এবং কাঠামোগত সংস্কার হয়নি। তথাপি বাংলাদেশের নারীরা থেমে থাকেনি। হাঁটি-হাঁটি পা-পা করে তারা এগিয়েছে অনেকদূর। নানা বাধা বিপত্তি উৎরিয়ে বাংলাদেশ পৃথিবীর অন্যান্য দেশের মত ক্ষমতায়ন লাভের যুদ্ধে এগিয়ে যাওয়ার চেষ্টা করছে।

এছাড়া সভায় বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশনের পক্ষে বক্তব্য রাখেন সংস্থার মহাসচিব কৃষিবিদ মোঃ খায়রুল আলম (প্রিন্স) এবং স্বাগত বক্তব্য রাখেন সংস্থার মহিলা বিষয়ক সম্পাদক কৃষিবিদ ড. বিলকিস বেগম।