ঢাকা , ১৮ই জুন ২০১৮ ইং , ৪ঠা আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
প্রচ্ছদ » আন্তর্জাতিক » নবীন আইনজীবীদের মাসিক ভাতা দেবে কেরালা সরকার

নবীন আইনজীবীদের মাসিক ভাতা দেবে কেরালা সরকার

নবীন আইনজীবীদের জন্য মাসিক ভাতা দেওয়ার সিদ্বান্ত নিয়েছে ভারতের কেরালা সরকার। যে সকল নবীন আইনজীবী ৩ বছরের কম সময় বারে প্র্যাকটিস করছেন এবং যাদের বার্ষিক আয় ১ লাখ টাকার কম তারা মাসিক ৫০০০ হাজার রুপি ভাতা পাবে।

ইন্ডিয়ান লিগ্যাল নিউজ বার অ্যান্ড বেঞ্চ ডটকম এর খবরে বলা হয়েছে ‘কেরালা এডভোকেটস ওয়েলফেয়ার তহবিল আইন ১৯৮০’ এর আওতায় সরকারী কাঠামোতে জারি করা বিজ্ঞপ্তিটি গত ৯ই মার্চ জারি করে।

যাদের বয়স ত্রিশ বছরের নীচে সেইসকল আইনজীবী ভাতার পাওয়ার জন্য জন্য যোগ্য বিবেচিত হবে উল্লেখ করে বিজ্ঞপ্তি বলা হয়েছে, ভাতা প্রাপ্তির জন্য বারে নিয়মিত একজন আইনজীবী হিসাবে প্র্যাকটিশনার হতে হবে। এজন্য উক্ত নবীন আইনজীবীর সিনিয়রের (যিনি কমপক্ষে ১৫ বছর ধরে বারে প্র্যাকটিসরত) নিকট হতে বা সংশ্লিষ্ট বার এসোসিয়েশনের দ্বারা প্রতি তিন মাসে একটি এফিডেভিট জমা দিতে হবে একজন নিয়মিত প্র্যাকটিশনার হিসাবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, এই আইনটি অনুযায়ী একজন আইনজীবিকে ৫০০০ হাজার রুপি অর্থ প্রদানের জন্য ৩ বছরের চেয়ে কম সময় প্র্যাকটিস করছেন এবং বার্ষিক আয় ১ লক্ষ টাকার কম হতে হবে এই সংক্রান্তে অ্যাডভোকেট জেনারেল যিনি অ্যাডভোকেট কল্যাণ তহবিল ট্রাস্ট কমিটির চেয়ারপার্সন তিনি রাজ্য সরকারকে এটিকে প্রয়োগের জন্য পাঠান।

পরবর্তীতে, এই ভাতা অনুমোদিত করার আগে সরকার বিষয়টির উপর একটি যাচাই বাচাই পরিচালনা করে।

ভাষান্তর : রায়হান ওয়াজেদ চৌধুরী