আনসার বিদ্রোহ: খালাসপ্রাপ্তদের চাকরিতে পুনর্বহাল নিয়ে রায় ২ আগস্ট
বাংলাদেশের সর্বোচ্চ আদালত

যথাসময়ে বিচারকদের গোপনীয় অনুবেদন প্রেরণে ব্যর্থ হলে কঠোর ব্যবস্থা

নিম্ন আদালতের সকল পর্যায়ের বিচারকার্যে নিয়োজিত বিচার বিভাগীয় কর্মকর্তাদের বার্ষিক গোপনীয় অনুবেদন (এ.সি. আর) যথাসময়ে প্রেরণের নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। একইসঙ্গে এ নির্দেশনা প্রতিপালনে ব্যর্থতায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (শৃংখলা) বিধিমালা, ২০১৭ অনুযায়ী ‘অসদাচরণ’ -এর অভিযোগে কঠোর বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আজ রোববার (১১ মার্চ) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মোঃ জাকির হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিভিল রুলস অ্যান্ড অর্ডারস -এর অধ্যায় ৩৫ এর বিধি ৮০৭ হতে ৮১৫ এবং ক্রিমিনাল রুলস অ্যান্ড অর্ডারস (প্র্যাকটিস অ্যান্ড প্রসিডিউর অব সাবোর্ডিনেট কোর্টস), ২০০৯ এর অধ্যায় ২৪ এর বিধি ৪২০ ও ৪২১-এ অধস্থন আদালতের সকল পর্যায়ের বিচারকার্যে নিয়োজিত বিচার বিভাগীয় কর্মকর্তাদের বার্ষিক গোপনীয় অনুবেদন (এ.সি. আর) প্রেরণের নির্দেশনা রয়েছে। এছাড়া বিভিন্ন সময়ে বিজ্ঞপ্তি, সার্কুলার জারি করা সত্ত্বেও কতিপয় বিচার বিভাগীয় কর্মকর্তা বার্ষিক গোপনীয় অনুবেদন (এ.সি. আর) যথাসময়ে প্রেরণ করেন না মর্মে সুপ্রিম কোর্টের দৃষ্টিগোচর হয়েছে, যা অত্যন্ত অনাকাঙ্ক্ষিত,
অনভিপ্রেত ও অগ্রহণযোগ্য।

একইসঙ্গে বিচার বিভাগীয় কর্মকর্তাদের বার্ষিক গোপনীয় অনুবেদন (এ.সি. আর) ফরমের নির্দেশনায় উল্লেখ রয়েছে যে, অনুবেদনকারী কর্মকর্তা উক্ত ফরমের নির্ধারিত অংশ যথাযথভাবে পূরণ করে প্রতিবছর ১৫ ফেব্রুয়ারির মধ্যে সুপ্রিম কোর্টে প্রেরণ করতে হবে। অথচ কতিপয় অনুবেদনকারী কর্মকর্তা এ নির্দেশনা যথাযথভাবে প্রতিপালন করেন না। ফলে একদিকে যেমন নানাবিধ প্রশাসনিক সমস্যার সম্মুখীন হতে হয় অন্যদিকে বিভিন্ন পর্যায়ে কর্মরত বিচার বিভাগীয় কর্মকর্তাদের পদন্নোতি প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়। অনুবেদনকারী ও অনুবেদনাধীন কর্মকর্তা বার্ষিক গোপনীয় অনুবেদন (এ.সি. আর) সক্রান্ত নির্দেশনা যথাযথভাবে প্রতিপালন না করা চাকরি শৃঙ্খলার পরিপন্থী এবং বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (শৃংখলা) বিধিমালা, ২০১৭ অনুযায়ী ‘অসদাচরণ’ -এর শামিল ও শাস্তিযোগ্য বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

এমতাবস্থায়, সিভিল রুলস অ্যান্ড অর্ডারস ও ক্রিমিনাল রুলস অ্যান্ড অর্ডারস (প্র্যাকটিস অ্যান্ড প্রসিডিউর অব  সাবোর্ডিনেট কোর্টস), ২০০৯ এর বিধানমতে এবং উপরিউক্ত দায়িত্ব (লিগ্যাল অব্লিগেশন) সম্পর্কে সময়ে সময়ে বিচার বিভাগীয় কর্মকর্তাদের বার্ষিক গোপনীয় অনুবেদন (এ.সি. আর) ফরমের নির্দেশনা মোতাবেক যথাযথভাবে পূরণ করে অনুবেদনাধীন কর্মকর্তাকে উক্ত এ.সি.আর সংশ্লিষ্ট অনুবেদনকারী কর্মকর্তার কাছে দাখিল এবং অনুবেদনকারী কর্মকর্তা প্রতিবছরের ১৫ ফেব্রুয়ারির মধ্যে তাঁর অধীনে বিগত বছরের অন্তত তিন মাস কর্মরত বিচার বিভাগীয় কর্মকর্তাদের বার্ষিক গোপনীয় অনুবেদন (এ.সি. আর) যথাযথভাবে পূরণ করে সুপ্রিম কোর্টে প্রেরণের নির্দেশনা প্রদান করা হল। এ নির্দেশনা প্রতিপালনে ব্যর্থতায় বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (শৃংখলা) বিধিমালা, ২০১৭ অনুযায়ী ‘অসদাচরণ’ -এর অভিযোগে কঠোর বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।