একরাম হত্যায় ৩৯ জনের ফাঁসি, মিনার চৌধুরীসহ ১৬ জন খালাস

বহুল আলোচিত ফেনীর ফুলগাজী উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি একরামুল হক একরাম হত্যা মামলায় ৩৯ জনের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে রায়ে মামলার প্রধান আসামি বিএনপি নেতা মিনার চৌধুরীসহ ১৬ জন খালাস পেয়েছেন।

আজ মঙ্গলবার (১৩ মার্চ) বিকালে ফেনী জেলা ও দায়রা জজ মো. আমিনুল হক এই রায় ঘোষণা করেন।

গত ১৩ ফেব্রুয়ারি যুক্তিতর্ক শেষে জেলা ও দায়রা জজ আমিনুল হক রায়ের তারিখ ধার্য করেন।

ফেনীর পাবলিক প্রসিকিউটর হাফেজ আহম্মদ বলেন, এ মামলায় বিভিন্ন সময় আইনশৃঙ্খলা বাহিনী ৪৪ জনকে গ্রেফতার করে। তাদের মধ্যে হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন ১৫ জন।

একরাম হত্যা মামলায় বিএনপি নেতা মাহতাব উদ্দিন চৌধুরী ওরফে মিনার চৌধুরীসহ ৩৫ জন কারাগারে আছেন। তবে চার্জশিটভুক্ত ১০ আসামিকে চার বছরেও গ্রেফতার করা সম্ভব হয়নি। এছাড়া বিভিন্ন সময় জামিন নিয়ে পালাতক রয়েছেন আরও ৯ আসামি। আর সোহেল ওরফে রুটি সোহেল নামে এক আসামি র‍্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন।

প্রসঙ্গত, ২০১৪ সালের ২০ মে ফেনীর বিলাসী সিনেমা হলের সামনে প্রকাশ্যে একরামকে গুলি করে, কুপিয়ে ও গাড়িতে আগুন দিয়ে পুড়িয়ে হত্যা করা হয়।

এ ঘটনায় নিহতের ভাই রেজাউল হক জসিম বাদী হয়ে বিএনপি নেতা মাহাতাব উদ্দিনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৩০-৩৫ জনকে আসামি করে ফেনী মডেল থানায় মামলা করেন। ওই বছরের ২৮ অগাস্ট ৫৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় পুলিশ। হত্যার প্রায় দুই বছর পর ২০১৬ এর ১৫ মার্চ ৫৬ জনের বিরুদ্ধে বিচার শুরু করে আদালত।