ঢাকা , ২০শে আগস্ট ২০১৮ ইং , ৫ই ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
প্রচ্ছদ » জাতীয় » প্রয়োজন গুণগত নিবিড় অধ্যবসায়- আইন শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রধান বিচারপতি

প্রয়োজন গুণগত নিবিড় অধ্যবসায়- আইন শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন

আইনের শিক্ষার্থীদের উদ্দেশ্যে করে প্রধান বিচারপতি বলেন, কঠোর অধ্যবসায়ের মধ্য দিয়ে ভবিষ্যৎ গড়ে তুলতে হবে। এ জন্য প্রয়োজন গুণগত নিবিড় অধ্যবসায়।

বৃহস্পতিবার সন্ধ্যায় সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে সাবেক প্রধান বিচারপতি আমিন আহাম্মদের স্মরণসভায় তিনি এসব কথা বলেন। সাবেক এই বিচারপতির ২৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মৃতিচারণ ও স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করে বিচারপতি আমিন আহাম্মদ ট্রাস্ট।

বিচারপতি কাজী এবাদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী, বিচারপতি মীর হাশমত আলী প্রমুখ।

বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, বিচারপতি আমিন আহাম্মদ মানবতার জন্য নিবেদিত হয়ে কাজ করে গেছেন। সাবেক এই প্রধান বিচারপতি মতো সমাজ উন্নয়নে অবদান রাখতে সবার প্রতি আহ্বান জানান তিনি।

তিনি বলেন, বিচারপতি আমিন আহাম্মদ অনেক যুগান্তকারী রায় দিয়ে গেছেন।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে ২০১৫ সালে এবং ২০১৬ সালে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকারী দু’জনকে স্বর্ণপদক প্রদান করা হয়।

সাবেক প্রধান বিচারপতি প্রয়াত আমিন আহাম্মদ ১৮৯৯ সালে ফেনীর আহমদপুরে জন্মগ্রহণ করেন। কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পাস করে তিনি ১৯২৯ সালে বিচারক হিসেবে কাজ শুরু করেন। ১৯৪৭ সালে কলকাতা হাইকোর্টে নিয়োগ পান তিনি। ১৯৫৭ সালে তিনি পূর্ব পাকিস্তান হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পান। ১৯৫৯ সালে তিনি অবসরে যান। ১৯৯১ সালের ৬ ডিসেম্বর মৃত্যুর আগে তিনি আমিন আহাম্মদ স্মৃতি ট্রাস্ট গঠন করে তার সব সম্পদ দান করেন।