হিজাব খুলতে বলায় পুলিশের বিরুদ্ধে মামলা দুই মুসলিম নারীর

হিজাব খুলতে বলায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টের (এনওয়াইপিডি) বিরুদ্ধে মামলা করেছেন দুই মুসলিম নারী। এ কাজে ওই দুই নারী পাশে পেয়েছেন ‘ব্রফ অব কুইনস’ নামের একটি এনজিও। তারাও মামলা ঠুকে দিয়েছে পুলিশের বিরুদ্ধে।

বার্তাসংস্থা রয়টার্সের খবরে বলা হয়, দুটি আলাদা ঘটনায় গ্রেপ্তার আরওয়া আজিজ ও জামিলা ক্লার্ক নামের দুই নারীর ছবি তোলার জন্য হিজাব খুলতে বলে পুলিশ। কিন্তু গ্রেপ্তার দুই নারী তাতে অসম্মতি জানায়। তখন পুলিশের দুই সদস্য জোর করে তাদের হিজাব খুলে ছবি তোলে। পরে ওই দুই নারী এনওয়াইপিডির বিরুদ্ধে মামলা করেন।

নিউইয়র্কের একটি আদালতে জামিলা ও আরওয়া জানিয়েছেন, গ্রেপ্তার করার পর তথ্য সংগ্রহের জন্য তাদের একটি কক্ষে নিয়ে যাওয়া হয়। সেখানে তাদের ছবি তোলার জন্য হিজাব খুলতে বলা হয়।

পুলিশের বিরুদ্ধে করা মামলায় নিজেদের পক্ষে যুক্তি দেখিয়ে ওই দুই নারী আদালতকে জানান, নিউইয়র্কে কোনো কারণে গ্রেপ্তার হলে পুলিশ গ্রেপ্তার ব্যক্তির তথ্য ও ছবি সংগ্রহ করে। ছবি তোলার জন্য শুধুমাত্র ব্যক্তির মাথা,চোখ,কান,মুখ দরকার হয়। সে ক্ষেত্রে হিজাব খোলার দরকার হয় না।

এদিকে ‘ব্রফ অব কুইনস’ নামক এনজিও সংস্থাটি আদালতকে জানায়, মুসলিম নারীর হিজাব খুলে ছবি তোলা অন্যায়। কেননা তারা তাদের ধর্মীয় রীতি মেনে হিজাব পরিধান করেন। আজিজ ও জামিলার হিজাব খুলে ছবি তোলায় তাদের ধর্মের ওপর হস্তক্ষেপ করা হয়েছে।

তবে মামলার বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্ট।