সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন কাল

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ আগামীকাল বুধবার থেকে শুরু হবে। দুইদিন ব্যাপী এ নির্বাচন ২১ ও ২২ মার্চ সকাল ১০টা থেকে ভোটগ্রহণ শুরু হবে। মাঝখানে ১ ঘণ্টা বিরতি থাকবে। ভোটগ্রহণ চলবে বিকাল ৫টা পর্যন্ত।

সুপ্রিম কোর্ট বারের কার্যনির্বাহী কমিটির ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে ৭টি সম্পাদকীয় ও ৭টি নির্বাহী সদস্যের পদ রয়েছে। নির্বাচনে ১৪টি পদের বিপরীতে পূর্ণাঙ্গ প্যানেল ঘোষণা করেছে সরকার সমর্থক সাদা প্যানেল এবং বিএনপি জামায়াত সমর্থক নীল প্যানেল। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে সভাপতি পদে দুইজন, সদস্য পদের জন্য একজনসহ মোট ৩২ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

প্রার্থী ও প্যানেলের পক্ষে ভোটারদের কাছে লিফলেট বিতরণ, মোবাইলে কল ও এসএমএস প্রদান এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে জমজমাট প্রচারণা চালিয়েছেন।

এ ওয়াই মশিহুজ্জামানকে আহ্বায়ক করে সাত সদস্যের নির্বাচন পরিচালনা উপ-কমিটি গঠন করা হয়েছে। তারা ইতোমধ্যে নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন করেছেন। নির্বাচনে এ বছর ৬ হাজার ২১২ জন ভোটার রয়েছেন।

আইনজীবীদের মতে, প্রতিবারের মত এবারের নির্বাচনেও মূল প্রতিদ্বন্দ্বিতা হবে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ ও বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের মধ্যে। নির্বাচনে এবার সমন্বয় পরিষদ থেকে অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন ও জাতীয়তাবাদী ঐক্য প্যানেল থেকে অ্যাডভোকেট জয়নুল আবেদীন নিজ নিজ প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন।

সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেল (সাদা প্যানেল) থেকে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুনকে সভাপতি পদে এবং শেখ মোহাম্মদ মোরশেদকে সাধারণ সম্পাদক পদে মনোনয়ন দেওয়া হয়েছে।

সভাপতি-সম্পাদক ছাড়া বাকী পদগুলোর মনোনীতরা হলেন- সহ সভাপতি আলালউদ্দীন ও ড. মোহাম্মদ শামসুর রহমান, ট্রেজারার ড. মোহাম্মদ ইকবাল করিম, সহ সম্পাদক মোহাম্মদ আবদুর রাজ্জাক ও ইয়াদিয়া জামান,

এছাড়া কার্যনির্বাহী সদস্য পদে- ব্যারিস্টার আশরাফুল হাদী, হুমায়ুন কবির, চঞ্চল কুমার বিশ্বাস, শাহানা পারভীন, রুহুল আমিন তুহিন, শেখ মোহাম্মদ মাজু মিয়া, মোহাম্মদ মুজিবর রহমান সম্রাট।

অপরদিকে কেন্দ্রীয় জ্যেষ্ঠ নেতাদের হস্তক্ষেপে নানা নাটকীয়তা, দলীয় কোন্দল মিটিয়ে ‘জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলে’ বর্তমান সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীনকে সভাপতি প্রার্থী এবং বর্তমান সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনকে সম্পাদক প্রার্থী করা হয়।

বিএনপির সিনিয়র আইনজীবীদের সঙ্গে বৈঠক শেষে ঘোষণা করা ওই প্যানেলের অপর প্রার্থীরা হলেন, সহ-সভাপতি আব্দুল জব্বার ভূইয়া, এমডি গোলাম মোস্তফা, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সহ-সম্পাদক কাজী জয়নুল আবেদীন, আনজুমানারা বেগম মুন্নী।

এছাড়া সদস্য পদপ্রার্থীরা হলেন- ব্যারিস্টার সাইফুর আলম মাহমুদ, জাহাঙ্গীর জমাদ্দার, এমদাদুল হক, মাহফুজ বিন ইউসুফ, সৈয়দা শাহীনারা লাইলী, নাসরিন খন্দকার শিল্পী।

ওই দুই প্যানেলের বাইরে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন অ্যাডভোকেট শাহ মো. খসরুজ্জামান ও ড. ইউনুছ আলী আকন্দ, সম্পাদক পদে আছেন আবুল বাশার ও সদস্য পদে তপন কান্তি দাস।

উল্লেখ্য, গত নির্বাচনে সর্বোচ্চ পদ সভাপতি ও সম্পাদকসহ গুরুত্বপূর্ণ ৮টি পদে বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী ঐক্য এবং সহ-সভাপতিসহ অন্যান্য ৬টি পদে আওয়ামী লীগ সমর্থক প্যানেল জয় লাভ করে।