ওটিটি প্ল্যাটফর্মের কনটেন্ট পাইরেসি করে কোটি টাকা আত্মসাৎ, গ্রেপ্তার ৪
গ্রেপ্তার (প্রতীকী ছবি)

গুলশান হামলার অস্ত্রের যোগানদাতা সাগরসহ ২ জন গ্রেপ্তার

গুলশানে অভিজাত হলি আর্টিজান বেকারিতে হামলার অস্ত্রের যোগানদাতা ও অন্যতম সমন্বয়ক হাদিসুর রহমান সাগর ওরফে জুলফিকার ওরফে সাদ-বিন আবু ওয়াক্কাস ওরফে আবু আল বাঙ্গালী ওরফে আব্দুল্লাহ স্যার ওরফে আমজাদ ওরফে তৌফিকসহ (৩৬) নব্য জেএমবির ২ সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ।

ঢাকা মহানগর পুলিশের সহকারী কমিশনার (এসি) সুমন কান্তি চৌধুরী বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

নব্য জেএমবি’র শীর্ষ এ দুই জঙ্গি নেতাকে বগুড়া থেকে বুধবার রাতে গ্রেফতার করে পুলিশ। গ্রেফতারের পরপরই তাদের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) কাছে হস্তান্তর করা হয়েছে।

সিটিটিসির উপকমিশনার মহিবুল ইসলাম খান গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করে জানান, আজ বৃহস্পতিবার (২২ মার্চ) তাদের আদালতে পাঠানো হবে।

সিটিটিসি সূত্রে জানা যায়, হাদিসুর রহমান সাগর গুলশানের হলি আর্টিজান হামলার ঘটনায় অন্যতম সন্দেহভাজন পলাতক আসামি। সে ওই হামলার ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক সরবরাহ করেছিল বলে পুলিশ তাদের অনুসন্ধানে জানতে পারে। সাগর পুরনো জেএমবি’র সদস্য। ২০১৪-১৫ সালে তামিম চৌধুরীর হাত ধরে নব্য জেএমবিতে যোগ দেয় সে। নব্য জেএমবিতে সে বোমা তৈরির কারিগর হিসেবেও পরিচিত ছিল। মাসখানেক আগে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি জেলা থেকে তার স্ত্রীকে আটক করে পুলিশ।

সিটিটিসি সূত্রে আরও জানা যায়, গ্রেফতার হওয়া আকরাম হোসেন নিলয় নব্য জেএমবির অন্যতম শীর্ষ একজন অর্থদাতা। গুলশান হামলার পর থেকে নব্য জেএমবিকে সংগঠিত করার চেষ্টা চালিয়ে আসছিলো সে। সংগঠনে সে ‘স্লেড উইলসন’ এবং ‘জ্যাক স্পেরো’ নামেও পরিচিত ছিল। এর আগে গত বছরের নভেম্বর মাসে নিলয়ের বাবা আবু তোরাব এবং মা ও বোনকে গ্রেফতার করে সিটিটিসি। বর্তমানে তারা কারাগারে রয়েছেন। নিলয় ও তার পরিবারকে হোটেল ওলিও ইন্টারন্যাশনালে বিস্ফোরণের অর্থের জোগানদাতা হিসাবে শনাক্ত করা হয়েছিল।