ঢাকা , ২০শে জুলাই ২০১৮ ইং , ৫ই শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
প্রচ্ছদ » পড়াশোনা » ইস্ট ওয়েস্টে আন্তর্জাতিক আইন নিয়ে আন্তর্জাতিক সম্মেলন শুরু কাল

ইস্ট ওয়েস্টে আন্তর্জাতিক আইন নিয়ে আন্তর্জাতিক সম্মেলন শুরু কাল

বাংলাদেশের অন্যতম সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির আইন বিভাগ এবং ‘নেটওয়ার্ক ফর দ্যা ইন্টারন্যাশনাল ল’ স্টুডেন্টস্ (নিল্স)’ বাংলাদেশ যৌথ উদ্যোগে ‘আন্তর্জাতিক আইন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন’ আয়োজন করেছে।

তিনদিন ব্যাপী এ সম্মেলন আগামীকাল ২৯ মার্চ (বৃহস্পতিবার) শুরু হয়ে ৩১ মার্চ পর্যন্ত চলবে। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের নওশের আলী লেকচার গ্যালারীতে অনুষ্ঠিতব্য সম্মেলনে দেশ-বিদেশের ২৭টি বিশ্ববিদ্যালয় অংশ নেবেন। বাংলাদেশ ছাড়া অংশগ্রহণকারী অন্যান্য দেশগুলো হচ্ছে- জার্মানি, ভারত, শ্রীলংকা ও নেপাল।

মূলত জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিশিষ্ট শিক্ষাবিদ, গবেষক এবং আইনজীবীদের আইন্তর্জাতিক আইনের বিভিন্ন দিক সম্পর্কে অভিজ্ঞতা ও গবেষণার ফলাফল নিয়ে মতবিনিময়ের উদ্দেশ্যে এ সম্মেলন আয়োজন করা হচ্ছে।

সম্মেলনে বিশিষ্ট শিক্ষাবিদ, গবেষক এবং আইনজীবীরা আন্তর্জাতিক আইনের ওপর সমসাময়িক বিষয়, প্রবণতা এবং চ্যালেঞ্জসমূহ উপস্থাপন করবেন এবং এসব সমস্যার সমাধান নিয়ে আলোচনা করবেন।

প্রতি বছরই ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করে থাকে। গত বছর এ সম্মেলনের বিষয় ছিল লিগ্যাল এডুকেশন। এরই ধারাবাহিকতায় এবারো আয়োজন করা হয়েছে। তবে এবারের বিষয় আন্তর্জাতিক আইন নির্ধারন করা হয়েছে জানিয়ে সম্মেলনের আহ্বায়ক ও ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক তুরিন আফরোজ জানান, আন্তর্জাতিক আইন বলতে শুধু আইন নয় এখানে আলোচনায় উঠে আসবে আন্তর্জাতিক সম্পর্ক, রাজনীতিসহ সংশ্লিষ্ট বৈশ্বিক নানা বিষয়াদি।

এবারের আয়োজনে মূল ৬টি বিষয়ের ওপর আলোচনা অনুষ্ঠিত হবে জানিয়ে ব্যারিস্টার তুরিন আফরোজ আরও বলেন, আন্তর্জাতিক মানবিক আইন, উদ্বাস্তু, অভিবাসী ও স্বদেশহীন বিষয়ক আইন নিয়ে আলোচনা হবে। আলোচনায় উঠে আসবে রোহিঙ্গা ইস্যুও।

তিনি বলেন, আন্তর্জাতিক মানবাধিকার আইনসহ পরিবেশ আইন এবং ল’ অব দ্য সী নিয়েও আলোচনা হবে। এক্ষেত্রে আলোচনায় বাংলাদেশের সমুদ্র বিজয়ের বিষয় উঠে আসবে। এছাড়াও ইন্টারন্যাশনাল কর্মাশিয়াল ল’ নিয়ে আলোচনা হবে। যেখানে প্রাধান্য পাবে ট্রেড, ইন্টেলেকচ্যুয়াল প্রপার্টি রাইট, আর্বিট্রেশন ইত্যাদি।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক সচিব আবু সালেহ শেখ মোঃ জহিরুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের ডীন ড. ফৌজিয়া মান্নান। উদ্বোধনী দিনে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য দেবেন ভারতের নয়া দিল্লীর জিজিএস ইন্দ্রপ্রসাদ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক অমর পাল সিং।

এছাড়া, সমাপনী অনুষ্ঠানে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. এম এম শহিদুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জার্মানির ওল্ডেনবার্গ ইউনিভার্সিটির অধ্যাপক ড. ক্যাথরিনা হফম্যান।

উল্লেখ্য, সম্মেলনে রেজিস্ট্রেশন সাপেক্ষে দেশের আইন শিক্ষার্থী ও আইনজীবীরাও অংশ নিতে পারবেন। এক্ষেত্রে কোনো রেজিস্ট্রেশন ফি লাগবে না।

সম্মেলনের মিডিয়া পার্টনার- সম্পূর্ণ আইন বিষয়ক দেশের প্রথম অনলাইন নিউজ পোর্টাল ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডট কম ও রেডিও ঢোল।