ঢাকা , ২০শে জুন ২০১৮ ইং , ৬ই আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
প্রচ্ছদ » বিশেষ সংবাদ » সুপ্রিম কোর্ট বারে পরাজয়; অনুসন্ধানে দলের কেদ্রীয় কমিটি গঠন

সুপ্রিম কোর্ট বারে পরাজয়; অনুসন্ধানে দলের কেদ্রীয় কমিটি গঠন

সদ্য সমাপ্ত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও হেরেছে আওয়ামী লীগ সমর্থিত প্যানেল। এবার সমিতির ১৪টি পদের মধ্যে ক্ষমতাসীন দলের সমর্থকরা জিতেছেন চারটি পদে। সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বাকি ১০টিতে জিতেছেন বিএনপি সমর্থিতরা। আগের বছর আওয়ামী লীগ সমর্থিতরা জিতেছিলেন ছয়টি পদে, আর বিএনপিপন্থীরা জিতেছিলেন আটটি পদে। এই নির্বাচনের পর পরাজয়ের দায় নিয়ে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিবের পদ থেকে অব্যাহতি চেয়ে পদত্যাগপত্র দিয়েছেন আওয়ামী লীগের সংসদ সদস্য শেখ ফজলে নূর তাপস। যদিও পরে সে পদত্যাগপত্র গৃহীত হয়নি।

শনিবার সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত আওয়ামী লীগের কেদ্রীয় নির্বাহী কমিটির সভায়ও উঠে আসে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্যানেলের ভরাডুবির প্রসঙ্গ। প্রার্থীদের পরাজয়ের কারণ জানতে চান শেখ হাসিনা। এ সময় একাধিক নেতা এর পেছনে দলীয় কোন্দলকে দায়ী করেন। অনেক নেতাই এ বিষয়ে নিজের অভিজ্ঞতা তুলে ধরেন।

পরে এই নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের পরাজয়ের কারণ অনুসন্ধানে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরুল্লাহর নেতৃত্বে এই কমিটিতে রয়েছেন যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান।

কমিটিকে পরাজয়ের কারণ অনুসন্ধান করে দলীয় প্রধানের কাছে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন শেখ হাসিনা।