ঢাকা , ২১শে এপ্রিল ২০১৮ ইং , ৮ই বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ
প্রচ্ছদ » জাতীয় » ১০৩ অতিরিক্ত জেলা জজকে জেলা জজ পদে পদোন্নতির প্রজ্ঞাপন জারি

১০৩ অতিরিক্ত জেলা জজকে জেলা জজ পদে পদোন্নতির প্রজ্ঞাপন জারি

ছবি - প্রতীকী

দেশের অধস্তন আদালতে ১০৩ জন অতিরিক্ত জেলা জজকে জেলা ও দায়রা জজ পদে পদন্নোতি প্রদান সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়।

রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রণালয়ের উপ-সচিব (প্রসাশন-১) মোঃ মাহবুবুর রহমান সরকার স্বাক্ষরিত এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের ১০৩ কর্মকর্তাকে সুপ্রিম কোর্টের সাথে পরামর্শক্রমে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত অতিরিক্ত জেলা ও দায়রা জজ/সমপর্যায়ের বিচারকের পদ থেকে জেলা ও দায়রা জজ পদে পদন্নোতি প্রদান করা হল।

প্রজ্ঞাপনটি দেখতে এখানে ক্লিক করুন

এর আগে, গত রোববার নিম্ন আদালতের ১১০জন অতিরিক্ত জেলা জজকে জেলা জজ পদে পদোন্নতির প্রস্তাব অনুমোদন দিয়েছে সুপ্রিম কোর্টের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন (জিএ) কমিটি। এ দিন সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের জিএ কমিটি প্রস্তাবটির অনুমোদন দেয়। সুপ্রিম কোর্টের ওই রেজ্যুলেশনের ভিত্তিতে আইন মন্ত্রণালয় থেকে ১০৩ জনের পদন্নোতি সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

সুপ্রিম কোর্টের তথ্য অনুযায়ী, অধস্তন আদালতে বর্তমানে ৬০টি জেলা জজ ও নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে জেলা জজের আরও ৪১টি নতুন সৃষ্ট পদ শূন্য রয়েছে। এ প্রেক্ষাপটে ১২৯ জন অতিরিক্ত জেলা জজের পদোন্নতির প্রস্তাবটি পর্যালোচনা করা হয়। তবে আইন মন্ত্রণালয় ও সুপ্রিম কোর্ট প্রশাসনের পর্যালোচনা অনুযায়ী ১১০ জন অতিরিক্ত জেলা জজকে পদোন্নতিসহ পদায়নের জন্য জিএ কমিটিতে প্রস্তাব উত্থাপন করা হয়।

প্রসঙ্গত, প্রধান বিচারপতির নেতৃত্বে জিএ কমিটিতে হাইকোর্ট বিভাগের আরও তিনজন বিচারপতি সদস্য হিসেবে থাকেন। অধস্তন আদালতের বিচারকদের নিয়োগ, বদলি, পদোন্নতি ও অনিয়ম সংক্রান্ত বিষয়গুলো তত্ত্বাবধান করে থাকে জিএ কমিটি।