ঢাকা , ২৮শে মে ২০১৮ ইং , ১৪ই জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
প্রচ্ছদ » বাংলাদেশ » বার কাউন্সিলের নির্বাচনী প্রচারণায় চট্টগ্রাম বারে সাদা প্যানেলের প্রার্থীরা

বার কাউন্সিলের নির্বাচনী প্রচারণায় চট্টগ্রাম বারে সাদা প্যানেলের প্রার্থীরা

জেলা আইনজীবী সমিতির উদ্যোগে অডিটোরিয়ামে প্রার্থী পরিচিতি সভা

 

আসন্ন বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচন উপলক্ষে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ কর্তৃক মনোনীত সাদা প্যানেলের চট্টগ্রাম বারে আইনজীবীদের সাথে সাক্ষাত ও মতবিনিময় করেছেন।

আজ বুধবার (২৫ এপ্রিল) সকাল থেকে দুপুর পর্যন্ত চট্টগ্রাম কোর্ট হিল এ অবস্থিত বিভিন্ন আদালতে এবং আইনজীবীদের বিভিন্ন মিলনায়তনে আইনজীবীদের সাথে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় করেন।

এরপর বিকাল তিনটায় চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির উদ্যোগে অডিটোরিয়ামে প্রার্থী পরিচিতি সভা অনুষ্ঠিত হয়। সভায় আসন্ন নির্বাচনের সাদা প্যানেলের সকল প্রার্থীরা ছাড়াও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ব্যারিষ্টার শেখ ফজলে নূর তাপস, এমপি উপস্থিত ছিলেন।

সমিতির সহ সাধারন সম্পাদক অ্যাড. ইয়াছিন খোকন এর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সমিতির সভাপতি অ্যাড শেখ ইফতেখার সাইমুল চৌধুরী।

সভায় সাদা প্যানেল এর সকল প্রার্থীরা বক্তব্য রাখেন। বক্তারা এ সময় আইনজীবীদের কল্যাণে অতীতের বিভিন্ন উন্নয়ন ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা তুলে ধরেন।

এর আগে, গত ৭ এপ্রিল গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ১০ জন সিনিয়র আইনজীবীর বৈঠক হয়। ওই বৈঠক শেষে বাংলাদেশ বার কাউন্সিলের সাধারণ নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্যানেলে ১৪জন প্রার্থীর নাম চূড়ান্ত করা হয়।

সাধারণ আসনে সাতজন এবং সাতটি গ্রুপ আসনে সাতজনকে মনোনীত করে তাদের নাম ঘোষণা করা হয়।

সাধারণ আসনে মনোনীতরা হলেন- বার কাউন্সিলের বর্তমান ভাইস চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক ও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী মোহাম্মদ ইউসুফ হোসেন হুয়ায়ুন, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার প্রধান প্রসিকিউটর ও জ্যেষ্ঠ আইনজীবী সৈয়দ রেজাউর রহমান, বাংলাদেশ বার কাউন্সিলের ফিন্যান্স কিমিটির চেয়ারম্যান শ ম রেজাউল করিম, বার কাউন্সিলের বর্তমান কমিটির সদস্য জহিরুল ইসলাম (জেড আই) খান পান্না, অ্যাডভোকেট পরিমল চন্দ্র গুহ (পি সি গুহ) এবং মোহাম্মদ মোখলেছুর রহমান বাদল।

অন্যদিকে গ্রুপ আসনে মনোনীতরা হলেন- সাবেক বৃহত্তর ঢাকা জেলার সব আইনজীবী সমিতিতে (গ্রুপ -এ) বার কাউন্সিলের বর্তমান কমিটির নির্বাচিত সদস্য ও লিগ্যাল এডুকেশন কমিটির চেয়ারম্যান কাজী নজিবুল্লাহ হিরু, বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল, ফরিদপুর জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ বি) মো. কবির উদ্দিন ভূঁইয়া, বৃহত্তর চট্টগ্রাম ও নোয়াখালী জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ সি) ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, বৃহত্তর কুমিল্লা জেলা ও সিলেট জেলা অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ ডি) এ এফ মো. রুহুল আনাম চৌধুরী, বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ- ই) পারভেজ আলম খান, বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ এফ) মো. ইয়াহিয়া এবং বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ এফ) রেজাউল করিম মন্টু।

আগামী ১৪ মে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে স্থাপিত ভোটকেন্দ্রে, দেশের জেলা সদরের সব দেওয়ানি আদালত প্রাঙ্গণে স্থাপিত ভোটকেন্দ্রে এবং বাজিতপুরসহ দেশের ১২ উপজেলা পর্যায়ে দেওয়ানি আদালত অঙ্গনে ভোটকেন্দ্রে এই ভোট অনুষ্ঠিত হবে।

আইনজীবীদের সনদ প্রদান ও পেশাগত বিষয়ের সর্বোচ্চ সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল। প্রতি তিনবছর অন্তর অন্তর বার কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়। বার কাউন্সিল ১৫ জন সদস্যের সমন্বয়ে পরিচালিত হয়ে থাকে। এর মধ্যে রাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল পদাধিকার বলে এর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। আর বাকি ১৪ জন আইনজীবী সরাসরি ভোটে নির্বাচিত হয়ে থাকেন।

১৪ জনের মধ্যে সংখ্যাগরিষ্ঠ সদস্যের মতামতের ভিত্তিতে একজন ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। সারাদেশে সনদপ্রাপ্ত আইনজীবীদের ভোটে সাধারণ আসনে সাতজন এবং দেশের সাতটি অঞ্চলের লোকাল আইনজীবী সমিতির সদস্যদের মধ্য থেকে একজন করে সাতজন নির্বাচিত হবেন।

রায়হান ওয়াজেদ/চট্টগ্রাম প্রতিনিধি