ঢাকা , ২৭শে মে ২০১৮ ইং , ১৩ই জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
প্রচ্ছদ » বাংলাদেশ » হবিগঞ্জে বিচার বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত

হবিগঞ্জে বিচার বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত

হবিগঞ্জে অনুষ্ঠিত হলো জেলা ও দায়রা জজ আদালত বিচার বিভাগীয় সম্মেলন-২০১৮

 

বিচারপ্রার্থী মানুষের সেবা সুনিশ্চিত কল্পে আইনের যথাযথ প্রয়োগ ও দায়িত্ব পালনে স্ব স্ব পদের সদ ব্যবহারের ওপর গুরুত্বারোপ এমন মনোভাব নিয়ে প্রতি বছরের ন্যায় এবারও হবিগঞ্জে অনুষ্ঠিত হলো জেলা ও দায়রা জজ আদালত বিচার বিভাগীয় সম্মেলন-২০১৮।

সংশ্লিষ্ট আদালত কার্যালয়ের সভা কক্ষে শনিবার সকাল ১০টায় এই সম্মেলন শুরু হয়। এতে সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ আমজাদ হোসেন।

সম্মেলনে জেলা ও দায়রা জজ বলেন, পুলিশ অনেক সময় মামলা দিয়ে মূল বিষয়টিকে তুলে ধরেন না। যার কারণে বিচারকগণ বিচারকালে দ্বিধায় পড়তে হয়। তিনি পুলিশের প্রতি আহ্বান জানান, মামলায় পুলিশ যাতে সঠিকভাবে বিষয় তুলে ধরেন।

এ সময় উপস্থিত থেকে আলোচনায় অংশ নেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিজ্ঞ বিচারক জিয়া উদ্দিন মাহমুদ, একই ট্রাইব্যুনাল-৩ এর বিজ্ঞ বিচারক মোঃ আলিমুল্লাহ চৌধুরী, এসপি বিধান ত্রিপুরা পিপিএম বার, যুগ্ম জেলা জজ-২ আদালতের বিজ্ঞ বিচারক মোহাম্মদ সাইফুর রহমান সিদ্দিক, অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট-১ আদালতের বিজ্ঞ বিচারক মোঃ আব্দুর রহিমসহ ৩৭ কর্মকর্তা।

হবিগঞ্জে বিভিন্ন আদালতে প্রায় ৫০ হাজার দেওয়ানী ও ফৌজদারী মামলা বিচারধীন রয়েছে। মেডিকেল রিপোর্ট প্রদানে বিলম্ব, নির্ধারিত সময়ে তদন্ত শেষ না করা, বাতিল আইনে মামলা দায়ের, রিমান্ডের ক্ষেত্রে সিডি (কেইস ডায়রি) দাখিল না করা, গ্রেফতারী পরোয়ানা তামিল না করা ও আদালতে সাক্ষি উপস্থাপনে গরিমসি, বিচারকের স্বল্পতাসহ নানা কারণে মামলা দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে অন্তরায় সৃষ্টি হচ্ছে বলে বিভাগীয় সম্মেলনে জানানো হয়।

সম্মেলনে মামলার দ্রুত নিষ্পত্তি, তদন্ত ও অনুসন্ধানের অন্তরায়, বিচারক ও সাক্ষিদের নিরাপত্তা, আসামীকে জেলা হেফাজত থেকে যথাসময়ে আদালতে উপস্থাপন, সাক্ষিদের যথাসময়ে আদালতে উপস্থাপন, বিভিন্ন আদালতের মামলার অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।