কোটা বাতিলের প্রজ্ঞাপন চেয়ে ঢাবিতে ক্লাস বর্জন করে বিক্ষোভ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৪ মে, ২০১৮ ১২:৫৮ অপরাহ্ণ

 

প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা প্রথার বিলুপ্তির প্রজ্ঞাপন চেয়ে পূর্বঘোষণা অনুযায়ী ক্লাস-পরীক্ষা বর্জন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ করছেন আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা।

আজ সোমবার (১৪ মে) সকাল থেকে পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে শিক্ষার্থীরা এ বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেয় বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদেরর ব্যানারে সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয়গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষেভ মিছিল শুরু হয়।

মিছিলটি মধুর ক্যান্টিন, বিজনেস ফ্যাকাল্টি, জিয়া হল, সূর্যসেন হল হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ফের গ্রন্থাগারের সামনে এসে শেষ হয়।

এসময় তারা প্রজ্ঞাপনের দাবিতে বিভিন্ন ধরনের স্লোগান দেয়। তবে কিছু বিভাগে নির্ধারিত পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে বলে জানা যায়।

এর আগে প্রধানমন্ত্রীর ঘোষণার পর কয়েক দফায় আল্টিমেটাম শেষে গতকাল থেকে অনির্দিষ্টকালের জন্য দেশের সব কলেজ-বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেয় কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

এরইমধ্যে সকালে আন্দোলনরত শিক্ষার্থীরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শাটল ট্রেন অবরোধ করেছেন বলে খবর পাওয়া গেছে।

সেখানে আন্দোলনের বিষয়ে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ চবি শাখার প্রধান সমন্বয়ক আরজু চৌধুরী গণমাধ্যমকে বলেন, প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত আমরা ক্লাস বর্জন অব্যাহত রাখব।

এ ছাড়া নোয়াখালী, কুমিল্লা থেকেও আন্দোলনের খবর পাওয়া গেছে।