ঢাকা , ১৯শে সেপ্টেম্বর ২০১৮ ইং , ৪ঠা আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
প্রচ্ছদ » বাংলাদেশ » আসামি ধারণ ক্ষমতা বাড়াতে নির্মাণ করা হচ্ছে নতুন কারাগার

আসামি ধারণ ক্ষমতা বাড়াতে নির্মাণ করা হচ্ছে নতুন কারাগার

ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন (ফাইল ছবি)

 

দেশে যে সকল কারাগারে ধারণ ক্ষমতার চেয়ে বেশি কারাবন্দি রয়েছে, সে সকল কারাগারে এই সমস্যা সমাধানে বিভিন্ন প্রকল্প হাতে নেয়া হয়েছে বলে জানিয়েছেন কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন।

আজ বুধবার (১৬ মে) দুপুরে মাদারীপুরে নতুন কারাগার নির্মাণ কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা বলেন।

সৈয়দ ইফতেখার উদ্দিন আরো বলেন, সারাদেশে জেলা কারাগারে ৩৬ হাজার ৬শ’ ১৪ জন বন্দির ধারণ ক্ষমতা রয়েছে। কিন্তু কারাবন্দির সংখ্যা প্রায় ৮২ হাজার। এজন্য পুরনো কারাগারে পুঃনির্মানের পাশাপাশি বিভিন্ন জেলায় জমি অধিগ্রহনের পর নতুন কারাগার নির্মাণ করা হচ্ছে। এছাড়া পুরনো কারাগারে বন্দি ধারণ ক্ষমতা বৃদ্ধির জন্য নির্মাণ করা হচ্ছে নতুন কারাগার।

কারা মহাপরিদর্শক বলেন, দেশের বেশকিছু কারাকারে ৫ থেকে ৬ গুনের বেশি কারাবন্দি রয়েছে। যারা বিভিন্ন মামলার আসামী কিংবা কারও সাজা যাবজ্জীবন, কারও বিভিন্ন মেয়াদে কারও বা খন্ডকালীন। এই কারাবন্দিদের কারাগারের ধারণ ক্ষমতা সমস্যা স্থায়ীভাবে সমাধানে দীর্ঘদিন লাগলেও ৫ বছরের মধ্যে সহনশীল পর্যায়ে চলে আসবে।

এ সময় উপস্থিত ছিলেন মাদারীপুরের জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম, সিভিল সার্জন ফরিদ হোসেন মিয়া, পুলিশ সুপার মোহাম্মদ সরোয়ার হোসেন, জেলা কারাগারের জেল সুপার শহিদুল ইসলামসহ অনেকেই।