ছয় দিনে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১৮, আসকের উদ্বেগ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২১ মে, ২০১৮ ৪:৪৫ অপরাহ্ণ
আইন ও সালিশ কেন্দ্র

 

সাম্প্রতিক সময়ে র‌্যাব ও পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ উল্লেখযোগ্য সংখ্যক ব্যক্তি নিহত হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)। গত ছয় দিনে ‘বন্দুক যুদ্ধে’ ১৮ জন এবং এ বছরের শুরু থেকে ২১ মে পর্যন্ত ১০২ জন নিহত হয়েছে বলে জানানো হয়েছে।

আজ সোমবার (২১ মে) এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এসব ঘটনায় নিন্দা ও উদ্বেগের কথা জানিয়েছে আসক।

বিবৃতিতে বলা হয়, গণমাধ্যম সূত্রে পাওয়া তথ্যের ভিত্তিতে জানা গেছে যে- সম্প্রতি সরকার মাদকের বিরুদ্ধে ‘শূন্য সহনশীলতা’ নীতি গ্রহণ করেছে, যার অংশ হিসেবে মে মাসের শুরু থেকে র‌্যাব ও পুলিশের যৌথ বাহিনী সারাদেশে ব্যাপক মাদক বিরোধী অভিযান চালাচ্ছে। এ অভিযানে গত ১৫ মে পর্যন্ত মাদক ব্যবসায় জড়িত ও মাদক সেবন করছে মর্মে দুই হাজার তিনশ’ ব্যক্তিকে গ্রেফতার হয়েছে বলে জানা গেছে।

আরও বলা হয়, গণমাধ্যমের তথ্য অনুযায়ী গত ৬ দিনে র‌্যাব-পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়েছে ১৮ জন, যাদের অধিকাংশ মাদক ব্যবসায়ী বা মাদক গ্রহণ করে বলে জানানো হয়। আসক কর্তৃক সংগৃহীত পরিসংখ্যান অনুযায়ী, এ বছরের জানুয়ারি থেকে ২১ মে পর্যন্ত ১০২ জন ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়েছে, যা অত্যন্ত উদ্বেগজনক।

আইন ও সালিশ কেন্দ্র (আসক) জানায়, আমরা মাদকের মত ভয়াবহ ব্যাধি প্রতিরোধে সরকারের কঠোর অবস্থানকে স্বাগত জানাই কিন্তু তা বাস্তবায়ন করতে গিয়ে সরকারের গৃহীত পদক্ষেপসমূহ যাতে কোনোভাবে বিদ্যমান আইন ও মানবাধিকারের নীতিমালার ব্যত্যয় না ঘটায়, সে ব্যাপারেও অত্যন্ত সতর্ক দৃষ্টি রাখা প্রয়োজন। আমরা চাই, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকেও সে অনুযায়ী নির্দেশনা প্রদান করা হোক।