দুদকের দুই সহকারী পরিচালক বরখাস্ত

 

দায়িত্ব পালনে অবহেলা, অসদাচরণ এবং ক্ষমতার অপব্যবহারের দায়ে দুই কর্মকর্তাকে বরখাস্ত করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বরখাস্ত হওয়া দুই কর্মকর্তা হলেন সহকারী পরিচালক এস এম শামীম ইকবাল ও বীর কান্ত রায়। এদের মধ্যে শামীম ইকবালকে বরখাস্ত এবং বীর কান্ত রায়কে সাময়িক বরখাস্ত করা হয়।

সূত্র জানায়, এস এম ইকবাল দুদকের খুলনা সমন্বিত জেলা কার্যালয়ে কর্মরত অবস্থায় একটি দুর্নীতির মামলায় এক বছরের বেশি সময় আদালতে অভিযোগপত্র জমা না দিয়ে নিজের কাছে রেখে দেন। সংস্থার বিভাগীয় তদন্তে তাঁর বিরুদ্ধে দায়িত্বে অবহেলা ও অসদাচরণের অভিযোগ প্রমাণিত হওয়ায় গতকাল রোববার তাঁকে দুদকের চাকরি থেকে চূড়ান্তভাবে বরখাস্ত করা হয়। এ বরখাস্ত আদেশের ফলে তিনি চাকরি থেকে অবসরের কোন সুবিধা পাবেন না।

অন্যদিকে দুদকের দিনাজপুর সমন্বিত জেলা কার্যালয়ে কর্মরত সহকারী পরিচালক বীর কান্ত রায় একটি ব্যাংকের ঋণ জালিয়াতির মামলায় তদন্ত কাজে এক বছরেরও বেশি (৩৮৪ দিন) সময়ক্ষেপণ করেন। দুদক কর্তৃপক্ষ তদন্ত করে প্রমাণ পান যে, বীর কান্ত রায় কোন না কোনভাবে আসামি দ্বারা প্রভাবিত হয়ে তদন্তকাজে দেরি করেছেন। এ অপরাধে তাঁকে আজ সোমবার চাকুরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়।

এ প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, ‘দুদক কর্মকর্তা-কর্মচারীরা যাতে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারে জড়িয়ে না যায়, তা নিশ্চিত করতে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। দুদকে প্রাতিষ্ঠানিক অনুশাসন প্রতিষ্ঠার প্রয়োজনে আরও কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’