ঢাকা , ১৮ই জুন ২০১৮ ইং , ৪ঠা আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
প্রচ্ছদ » স্যাটেলাইট থেকে » ২০ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সতর্কতা জারি হচ্ছে

২০ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সতর্কতা জারি হচ্ছে

 

আইন অমান্যকারী ২০ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সতর্কতা জারি হচ্ছে। আগামী সপ্তাহে গণবিজ্ঞপ্তি জারি করবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। কমিশন বলছে, এসব বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে মালিকানা দ্বন্দ,ভর্তি বাণিজ্যসহ নানা অভিযোগ রয়েছে।

চলতি মাসে এইচএসসি পরীক্ষা শেষ হয়েছে। জুলাই মাসে ফল প্রকাশ হবে। এরই মধ্যে অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্র ভর্তির জন্য প্রচারণা চালাচ্ছে।

এ অবস্থায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে বিশ্ববিদ্যালয়গুলোর বর্তমান অবস্থা নিয়ে প্রতিবেদন তৈরি করেছে। এদের মধ্যে মালিকানা নিয়ে দ্বন্দ আছে ইবাইস ইউনিভার্সিটি, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ব্রিটানিয়া, প্রিমিয়ার, সাউদার্ন ইউনিভার্সিটি।

অনুমোদনহীন ক্যাম্পাস চালাচ্ছে সাউদার্ন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অভ সায়েন্স এ্যান্ড টেকনোলজি, দি পিপলস ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া এবং অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ভর্তি কার্যক্রম শুরু করেনি রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়, সেন্ট্রাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি, রবীন্দ্র সৃজণকলা বিশ্ববিদ্যালয়, রুপায়ন এ.কে. এম শামজুজ্জোহা এবং আনোয়ার খান মডার্ন ইউনিভার্সিটি। এছাড়া বন্ধ আছে কুইন্স এবং দারুল ইহসান বিশ্ববিদ্যালয়। এসব বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সতর্কতা দিচ্ছে মঞ্জুরি কমিশন।

এবার ভর্তি পরীক্ষা ছাড়া কোন বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ভর্তি করতে পারবে না।

এদিকে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি বলছে, কমিশন কোন রকমের আলোচনা ছাড়াই সব ধরনের সিদ্ধান্ত নিচ্ছে।

এবার বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হলে এসএসসি এবং এইচএসসিতে জিপিএ ২.৫ করে থাকতে হবে। সূত্র- ইন্ডিপেন্ডেন্ট