ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে

বাঁচতে চাইলে জেলেই থাকুন: মাদক ব্যবসায়ীদের প্রতি দুতের্তে

 

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে কারাবন্দী সন্দেহভাজন মাদক ব্যবসায়ীদের উদ্দেশ্যে বেশ বড়সড় হুমকি দিয়েছেন। মাদক ব্যবসায়ীদের উদ্দেশ্যে তিনি বলেছেন, বাঁচতে চাইলে আপনারা জেলেই থাকুন।

মঙ্গলবার রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে এই কথা বলেন দুতের্তে। ম্যানিলায় দেয়া সেই বক্তৃতায় তিনি সেবু প্রদেশে মাদক ব্যবসায় জড়িয়ে যারা সম্পদ গড়েছে তাদের বিরুদ্ধে তীব্র ভাষায় সমালোচনা করেন।

এ সময় হুমকির সুরে তিনি বলেন, ‘আমি যদি আপনাদের মতো কেউ হতাম, আমি জেলেই থাকতাম। বেশিদন বাঁচতে চান? জেলে থাকুন।’

তিনি সতর্ক করার সুরে বলেন, ‘প্রয়োজনে জেলে বেশিদিন কীভাবে থাকা যায় সেই উপায় খুঁজুন, কিন্তু কোনো ভাবেই ওই স্থাপনা থেকে বের হবেন না। এটাই আপনার জন্য মঙ্গলজনক হবে।’

দেশের অবৈধ মাদক বাণিজ্য ও গ্যাং-ভিত্তিক অপরাধ নির্মূলের প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় আসা দুতের্তের বিভিন্ন কর্মকান্ড ও মন্তব্য দেশে-বিদেশে ব্যপক সমালোচনা সৃষ্টি করেছে। এর আগে অভিযান চলাকালে যারা গ্রেপ্তারে প্রতিবন্ধকতা তৈরি করার চেষ্টা করে তাদেরকে হত্যা করতে পুলিশকে উৎসাহ দিয়েছিলেন তিনি। এমনকি মাদক ব্যবসায়ীদের বাড়িঘরে বোমা নিক্ষেপেরও হুমকি দিয়েছেন।

তিনি এ-ও বলেছেন যে, তার নিজের ছেলের বিরুদ্ধে মাদক ব্যবসায় জড়িত থাকার অভিযোগ যদি সত্য হয়, তবে তিনি নিজেই তাকে খুন করতে দ্বিধা করবেন না।

তার মাদকবিরোধী যুদ্ধে ব্যাপক প্রাণহানি হয়েছে। পুলিশ বলছে, মাদক-বিরোধী অভিযানে ২০১৬ সালের জুলাইর পর থেকে ৪১০০ মানুষ মারা গেছে। তবে মানবাধিকার সংস্থাগুলো বলছে, প্রকৃত সংখ্যা আরও তিনগুণ। মানবাধিকার সংস্থাগুলো বলছে, এসব বিচারবহির্ভূত হত্যাকাণ্ড। দুতের্তে এর আগে দাভাও শহরের মেয়র থাকাকালে নিজেই সন্দেহভাজন অপরাধীদের হত্যা করার কথা বলে বেড়িয়েছেন।

তার রক্তক্ষয়ী মাদকবিরোধী অভিযানে বিপুল সংখ্যক মানুষের হতাহতের ঘটনা নিয়ে ঘরেবাইরে তীব্র সমালোচনা সত্ত্বেও দুতের্তে তার অবস্থানে অবিচল। কিছুদিন আগে তিনি জাতিসংঘের মানবাধিকার কমিশনার জেইদ রা’দ আল হোসেনকে বিশ্রি ভাষায় গালিগালাজ করেন। এমনকি আন্তর্জাতিক অপরাধ আদালতের এক কৌঁসুলি এসব হত্যাকাণ্ডের ঘটনায় প্রাথমিক তদন্ত শুরু করার পর, তাকে গ্রেপ্তার করারও হুমকি দেন তিনি।