ঢাকা , ২০শে সেপ্টেম্বর ২০১৮ ইং , ৫ই আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
প্রচ্ছদ » আন্তর্জাতিক » ভেনেজুয়েলায় নতুন নির্বাচনের দাবিতে সুপ্রিম কোর্টে বিরোধী নেতা

ভেনেজুয়েলায় নতুন নির্বাচনের দাবিতে সুপ্রিম কোর্টে বিরোধী নেতা

ভেনেজুয়েলায় নতুন প্রেসিডেন্ট নির্বাচনের দাবি জানিয়েছেন নিকোলাস মাদুরোর নিকটতম প্রতিদ্বন্দ্বী হেনরি ফ্যালকন। নতুন নির্বাচনের নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন বিরোধী এই নেতা। খবর আল জাজিরার।

খবরে বলা হয়, এই মাসে ভেনেজুয়েলায় অনুষ্ঠিত নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়ে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন নিকোলাস মাদুরো। কিন্তু অনিয়মের অভিযোগ তুলে এই নির্বাচন প্রত্যাখ্যান করেছেন ফ্যালকন। আন্তর্জাতিক মহলও এই নির্বাচন প্রত্যাখ্যান করেছে।

নির্বাচনী ফলাফল প্রত্যাখ্যান করে মাদুরো সরকারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এছাড়া নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার পরিকল্পনা করছে ইউরোপীয় ইউনিয়ন। বেশিরভাগ বিরোধীদলই নির্বাচন বর্জন করেছে।

বুধবার নতুন নির্বাচনের আহবান জানিয়েছেন ফ্যালকন। তিনি বলেন, আমরা সুপ্রিম কোর্টের কাছে আমাদের অভিযোগ উপস্থাপন করছি। এই অভিযোগ এটা প্রমাণ করে যে, এমন নির্বাচনী প্রক্রিয়া অবৈধ।

তিনি বলেন, এই অভিযোগের সুযোগে অবশ্যই নতুন নির্বাচন অনুষ্ঠিত হওয়া উচিত। ২০ মে’র ব্যালটের কোন অস্তিত্ব নেই। সেটাকে বাতিল ও শূন্য বলে ঘোষণা দেয়া উচিত।

নির্বাচনে ভোট কেনা হয়েছে বলে অভিযোগ করে ফ্যালকন আরো বলেন, ঘুষ শাস্তিযোগ্য অপরাধ। আইনের অধীনে এটা শাস্তিযোগ্য অপরাধ। আপনি চাইলেই একটি রাষ্ট্রের সামাজিক নীতিমালায় ভোট কেনার আবেদন করতে পারেন না।

উল্লেখ্য, ফ্যালকন আবেদন করলেও ভেনেজুয়েলায় নতুন নির্বাচনের সম্ভাবনা কম। সুপ্রিম কোর্ট সচরাচর মাদুরোর বিরুদ্ধে কোন রায় দেয়না।