মাদকবিরোধী অভিযান সতর্কভাবে পরিচালনার সুপারিশ সংসদীয় কমিটির

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৩১ মে, ২০১৮ ৪:৫২ অপরাহ্ণ
সংসদীয় কমিটির বৈঠক

সতর্কভাবে মাদকবিরোধী অভিযান পরিচালনার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বিতর্কের ঊর্ধ্বে থেকে এ অভিযান পরিচালনার পরামর্শ দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার (৩১ মে) সংসদ ভবনে অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি টিপু মুনশি। এতে কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, মো. ফরিদুল হক কান, আবুল কালাম আজাদ, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ফখরুল ইমাম এবং কামরুন নাহার অংশ নেন।

বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে কমিটিকে জানানো হয়— সরকারের পাঁচটি সংস্থার কাছ থেকে তথ্য নিয়ে মাদকবিরোধী অভিযান চলছে।

চলমান অভিযানে কমিটি সন্তোষ প্রকাশ করেছে উল্লেখ করে কমিটির সদস্য ফখরুল ইমাম বলেন, ‘মাদক অভিযানের সময় আক্রমণ বা পাল্টা আক্রমণে যদি কেউ মারা যায়, তাহলে তো কিছু করার নেই। তবে, কোনও নিরীহ মানুষ যেন এর শিকার না হয়, তার জন্য আমরা সাবধান হতে বলেছি। সতর্ক থাকতে বলেছি।’

এক প্রশ্নের জবাবে জাতীয় পার্টির সদস্য ফখরুল ইমাম বলেন, “মাদক অভিযানের সময় কিছু ক্ষেত্রে ডাকাত ধরার ঘটনা ঘটেছে। তাদের কেউ কেউ মারা গিয়েছে। এজন্য নিহতের সংখ্যায় কিছুটা এদিক-সেদিক হতে পারে।”

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে মালয়েশিয়া ও সিঙ্গাপুরে অবস্থানকারী বাংলাদেশিদের পাসপোর্ট ও ভিসা নবায়ন কার্যক্রম আরও সহজ করার সুপারিশ করা হয়।

বৈঠকে গাজীপুর ও রংপুর মহানগরী পুলিশ বিল সংসদে পাস হওয়ায় সন্তোষ প্রকাশ করা হয়। দ্রুততম সময়ে এ দু’টি এলাকায় পুলিশের জন্য ব্যারাক নির্মাণ, থানা ভবন নির্মাণসহ আনুষঙ্গিক অবকাঠামো নির্মাণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।