কক্সবাজারে যাঁরা জেলা জজের দায়িত্ব পালন করেছেন
বিচারক (ছবি - প্রতীকী)

দাপ্তরিক কাজে সরকারি গাড়ি ব্যবহারের সুবিধা পাচ্ছেন অতিরিক্ত জেলা ও দায়রা জজরা

দাপ্তরিক কাজের জন্য সরকারি গাড়ি ব্যবহারের সুবিধা পাচ্ছেন অতিরিক্ত জেলা ও দায়রা জজরা। অতিরিক্ত জেলা জজ পদে কর্মরত ১২৮ জন বিচারক এই সুবিধা পাবেন। তাঁদের গাড়িসুবিধা দেওয়ার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্মতি দেওয়ার পর গত মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ও সম্মতি দিয়েছে।

আইন মন্ত্রণালয় জানিয়েছে, দেশের ৬৪টি জেলায় অতিরিক্ত জেলা জজ পদমর্যাদায় কর্মরত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরা সরকারি গাড়ি ব্যবহারের সুবিধা পেয়ে এলেও অতিরিক্ত জেলা ও দায়রা জজরা এই সুবিধা পেতেন না। এ নিয়ে তাঁদের মধ্যে হতাশা ছিল। এই হতাশা দূর করতে বিচার বিভাগীয় একটি অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক অতিরিক্ত জেলা জজদের সরকারি গাড়ি ব্যবহারের সুবিধা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তখন এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আইনসচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হককে নির্দেশ দেন মন্ত্রী।

চলতি বছরের ১৫ জানুয়ারি আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ থেকে অতিরিক্ত জেলা ও দায়রা জজদের জন্য ১২৮টি গাড়ি (কার) অন্তর্ভুক্ত করার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায়। জনপ্রশাসন মন্ত্রণালয় গত ১৮ এপ্রিল ওই প্রস্তাবে সম্মতি দেয় এবং অর্থ বিভাগের সম্মতি নেওয়ার শর্ত দেয়। এরপর ৭ মে এ বিষয়ে সম্মতি নিতে অর্থ বিভাগে প্রস্তাব পাঠানো হয়। গত মঙ্গলবার অর্থ বিভাগ ওই প্রস্তাবে সম্মতি দিয়ে আইন ও বিচার বিভাগকে চিঠি দেয়।