লন্ডনের বুক অব মিউজিয়ামে তরুণ আইনজীবী ইউসুফের বই

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১০ জুন, ২০১৮ ১২:২৮ অপরাহ্ণ
লন্ডনের বুক অব মিউজিয়ামে পাঠকদের সঙ্গে লেখক

রাজনীতিতে ধর্মের ব্যবহার, সাম্প্রদায়িক বিদ্বেষ ও মুক্তচিন্তার ওপর চলমান আঘাত নিয়ে লেখা ‘দ্য লাইন অব থ্রেট অ্যান্ড ডেথ’। এ বইয়ের লেখক যুক্তরাজ্যপ্রবাসী তরুণ আইনজীবী ইউসুফ শেখ। সম্প্রতি লন্ডনের দ্য আর্টস প্রকাশনী থেকে এ বই প্রকাশিত হয়েছে।

বইটি ইংরেজি ভাষায় রচিত। এটি ইউসুফে শেখের প্রথম কোনো প্রকাশিত বই। লেখক তাঁর এ বইটি লন্ডনের বুক অব মিউজিয়ামে উপহার হিসেবে দিয়েছেন। মিউজিয়ামের প্রধান ডেভিড স্মিথ বইটি গ্রহণ করেন। তিনি বইয়ের প্রশংসা করেছেন এবং বলেন, এটি একটি তথ্যবহুল বই।

প্রতিবাদের ভাষা বই। অহিংস আন্দোলনের মাধ্যম বই। এটাই মনে করেন তরুণ আইনজীবী ও লেখক ইউসুফ শেখ। বাংলাদেশি ও অন্যান্য দেশের পাঠকেরা এ বইয়ের প্রশংসা করেছেন। এ বইয়ে সাম্প্রদায়িকতা, মৌলবাদ ও ধর্মের রাজনৈতিক ব্যবহার নিরুৎসাহিত করার পাশাপাশি বাংলাদেশে সৃজনশীল লেখক ও ব্লগারদের ওপর আক্রমণ মুক্তচিন্তা ও মত প্রকাশের ওপর আক্রমণ সমতুল্য বলে উল্লেখ করা হয়েছে।

এছাড়া মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর আক্রমণ, ধর্ষণ, হত্যা বইয়ে আলোচনায় এসেছে এবং এটি অমানবিক ও মানবাধিকার লঙ্ঘন বলে উল্লেখ করা হয়েছে। ভারতে গো-রক্ষা আন্দোলন ও সংখ্যালঘু মুসলিমদের ওপর আক্রমণ ও হত্যাকে বর্বরতা ও মানবাধিকার লঙ্ঘন বলে লেখক উল্লেখ করেছেন। প্রথম আলো